kalerkantho


ছুটির ফাঁদে দ্বিগুণ পেঁয়াজের দাম

দিনাজপুর প্রতিনিধি   

১০ অক্টোবর, ২০১৬ ০০:০০



দুর্গাপূজা, আশুরা এবং নিয়মিত সাপ্তাহিক ছুটিসহ আট দিনের ছুটির ফাঁদে পড়েছে দিনাজপুরের হিলি স্থলবন্দর। এ কারণে পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণের কাছাকাছি।

দুই দিনের ব্যবধানে কেজিপ্রতি ১১ থেকে ১৪ টাকা দরের পেয়াঁজ উঠেছে ২২ থেকে ২৪ টাকায়। বন্দরে পণ্য আমদানি-রপ্তানি শুরু হবে ১৫ অক্টোবর থেকে। এর মধ্যে আরো দাম বাড়ার আশঙ্কার কথা বলছে সংশ্লিষ্টরা।

স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন জানান, গত শুক্রবার থেকে আগামী ১৪ অক্টোবর পর্যন্ত টানা আট দিনের ছুটিতে হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ রাখা হয়েছে। ঈদুল আজহার আগে বন্দরে গড়ে ৭৫ থেকে ৯০ ট্রাক করে পেঁয়াজ আমদানি করা হয়েছে। লোকসানের কারণে আমদানি কমিয়ে দিয়েছিল আমদানিকারকরা। ফলে ওই আট দিনের ছুটির আগ পর্যন্ত আমদানি নেমে এসেছিল ২৫ থেকে ৪৫ ট্রাকে। ভারত থেকে আমদানি করা পাটনা, বেলোরী এবং নাসিক জাতের পেঁয়াজ পাইকারি বাজারে দাম কেজিপ্রতি বিক্রি হচ্ছে ২২ থেকে ২৪ টাকা দরে। গত বৃহস্পতিবার পর্যন্ত পেঁয়াজ বিক্রি হয়েছে কেজিপ্রতি ১১ থেকে ১৪ টাকার মধ্যে।

বর্তমানে বাড়তি দামের মুনাফা ঢুকছে মজুদদার-আড়তদারদের পকেটে।

অন্যদিকে ছুটি ঘোষণার সঙ্গে আমদানিকারকদের ভাণ্ডার শেষ হয়েছে শুক্রবারের মধ্যে। সুযোগ বুঝে ইচ্ছেমতো দাম আদায় করতে পারছে আড়তদাররা।


মন্তব্য