kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


দুই পুঁজিবাজারেই সূচক কমেছে

নিজস্ব প্রতিবেদক   

১০ অক্টোবর, ২০১৬ ০০:০০



সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারে সূচক কমেছে। তবে লেনদেন বেড়েছে দুই বাজারেই।

আগের সপ্তাহে টানা পাঁচ দিন সূচক বৃদ্ধির পর গতকাল বাজারে সূচক কমল। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ার দামও হ্রাস পেয়েছে।

গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৯ কোটি ২৯ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ২৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮৮ কোটি ৯১ লাখ ১৮ হাজার ২৫৯ টাকা। আর মূূল্যসূচক বেড়েছিল প্রায় ১০ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই সূচক ধারাবাহিকভাবেই কমেছে। সকাল সাড়ে ১১টা পর্যন্ত একটানা সূচক কমার পর কিছুটা ঊর্ধ্বমুখী হলেও কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৬৯৮ পয়েন্ট।

ডিএস-৩০ ইনডেক্স ২২ পয়েন্ট কমে এক হাজার ৭৬২ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ ইনডেক্স ৯ পয়েন্ট কমে এক হাজার ১২২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে বেড়েছে ৮৩টি, কমেছে ২০২টি ও অপরিবর্তিত রয়েছে ৩৯টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে বিএসআরএম, সিঙ্গার বিডি, বিএসআরএম স্টিল, মবিল যমুনা বাংলাদেশ, ন্যাশনাল ব্যাংক, বাংলাদেশ শিপিং করপোরেশন, আর্গন ডেনিমস, একমি ল্যাব, ইউনাইটেড পাওয়ার ও সোস্যাল ইসলামী ব্যাংক।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলার, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, দেশবন্ধু পলিমার, স্টাইলক্রাফট, স্ট্যান্ডার্ড ব্যাংক, গ্লোবাল ইনস্যুরেন্স, প্রথম প্রাইম ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ও এক্সিম ব্যাংক।

অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে জিলবাংলা সুগার, বিএসআরএম, বিএসআরএম স্টিল, এক্সিম প্রথম মিউচ্যুয়াল ফান্ড, ইয়াকিন পলিমার, সাভার রিফ্যাক্টরিজ, জুট স্পিনার্স, মডার্ন ডায়িং, প্রাইম ইনস্যুরেন্স ও বেক্সিমকো সিনথেটিকস।

আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৪৪ কোটি ২৫ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ৭০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩০ কোটি ৭০ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ১২ পয়েন্ট। লেনদেন হওয়া ২৪০টি কম্পানির মধ্যে বেড়েছে ৬৯টি, কমেছে ১৫২টি ও অপরিবর্তিত রয়েছে ১৯টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য