kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্বের শীর্ষ ব্র্যান্ড অ্যাপল ও গুগল

বাণিজ্য ডেস্ক   

৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



বিশ্বের শীর্ষ ব্র্যান্ড অ্যাপল ও গুগল

তথ্যপ্রযুক্তি আর উদ্ভাবনের মধ্য দিয়ে যখন বিশ্ব সভ্যতা এগিয়ে যাচ্ছে, তখন বিশ্বের দামি ব্র্যান্ড হিসেবে প্রযুক্তি কম্পানিগুলোরই এগিয়ে থাকার কথা। বরাবরের মতো এ বছরও বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যাপল।

দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে গুগল ও কোকা-কোলা।

২০১৬ সালের জন্য বিশ্বের সবচেয়ে দামি ১০০ ব্র্যান্ড নির্বাচিত করেছে ব্র্যান্ড কনসালট্যান্সি ইন্টারব্রেন্ড। প্রতিবেদনে বলা হয়, এ বছর সেরা ১০০ ব্র্যান্ডের মধ্যে ২৯টি কম্পানিই প্রযুক্তি ও গাড়িশিল্পের। এ ছাড়া শীর্ষদশের মধ্যে সাতটিই হচ্ছে প্রযুক্তি কম্পানি। শীর্ষদশ কম্পানির মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছে মাইক্রোসফট, পঞ্চম টয়োটা, ষষ্ঠ আইবিএম, সপ্তম স্যামসাং, অষ্টম অ্যামাজন, নবম মার্সিডিজ-বেঞ্জ ও দশম স্থানে রয়েছে জেনালের ইলেকট্রনিকস কম্পানি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ই-কমার্স জায়ান্ট অ্যামাজন এবং খেলনা কম্পানি লেগো হচ্ছে সবচেয়ে প্রবৃদ্ধিশীল ব্র্যান্ড। বিভিন্ন কম্পানির ব্র্যান্ডের মূল্য নির্ধারণ করা হয়েছে কম্পানির অর্থনৈতিক অবস্থা, ক্রেতাদের ওপর প্রভাব, প্রিমিয়াম মূল্য নির্ধারণে কম্পানির সক্ষমতা এবং বিক্রি ইত্যাদির ওপর ভিত্তি করে।

প্রতিবেদনে বলা হয়, এক বছর আগের চেয়ে অ্যাপলের ব্র্যান্ড মূল্য ৫ শতাংশ বেড়ে হয়েছে ১৭৮ বিলিয়ন ডলার। গুগলের ব্র্যান্ড মূল্য এক বছরে ১১ শতাংশ বেড়ে হয়েছে ১৩৩ বিলিয়ন ডলার। তবে কোকা-কোলার ব্র্যান্ড মূল্য ৭ শতাংশ কমে হয়েছে ৭৩.১ বিলিয়ন ডলার। এ ছাড়া মাইক্রোসফটের ব্র্যান্ড মূল্য ৮ শতাংশ বেড়ে হয়েছে ৭২.৮ বিলিয়ন ডলার এবং টয়োটার ব্র্যান্ড মূল্য ৯ শতাংশ বেড়ে হয়েছে ৫৩.৬ বিলিয়ন ডলার।

ইন্টারব্র্যান্ডের বৈশ্বিক প্রধান নির্বাহী যেজ ফ্র্যাম্পটন বলেন, ‘অ্যাপল, গুগল ও কোকা-কোলা সবচেয়ে দামি ব্র্যান্ড, কারণ এদের আর্থিক পারফরম্যান্স অত্যন্ত শক্তিশালী। প্রতিযোগীদের তুলনায় তারা ক্রেতাদের অনেক বেশি পছন্দ দিতে পারে। ’


মন্তব্য