kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


এশিয়ায় এফডিআই প্রবাহ কমবে ১৫ শতাংশ

বাণিজ্য ডেস্ক   

৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



এশিয়ায় এফডিআই প্রবাহ কমবে ১৫ শতাংশ

বিশ্বব্যাপী সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) প্রবাহ ১০ থেকে ১৫ শতাংশ কমবে এ বছর। একই সঙ্গে উন্নয়নশীল এশিয়ায়ও এফডিআই প্রবাহ প্রায় ১৫ শতাংশ কমবে বলে পূর্বাভাস দিয়েছে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা আংকটাড।

গতকাল বৃহস্পতিবার আংকটাডের গ্লোবাল ইনভেস্টমেন্ট ট্রেন্ডস মনিটরের ‘গ্লোবাল ইনভেস্টমেন্ট প্রসপেক্টস অ্যাসেসমেন্ট ২০১৬-১৮’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক অর্থনীতির ভঙ্গুরতা, ভোক্তা চাহিদা হ্রাস পাওয়া, বেশ কিছু দেশে শ্লথ প্রবৃদ্ধি এবং অনেক বহুজাতিক কম্পানির মুনাফা কমে যাওয়ায় এর প্রভাব পড়ছে বিশ্ব বিনিয়োগ প্রবাহে। তবে এ বছর এফডিআই কমলেও আশা করা হচ্ছে ২০১৭ সালে আবারও তা প্রবৃদ্ধিতে ফিরবে এবং ২০১৮ সালে এসে বিশ্ব এফডিআই ১.৮ ট্রিলিয়ন ডলার অতিক্রম করবে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বেশির ভাগ অঞ্চলেই এফডিআই প্রবাহ খুব ভালো যাচ্ছে না এ বছর। তবে কিছু অঞ্চলে সম্ভাবনা ভালো দেখা যাচ্ছে। সংস্থার হিসাব অনুযায়ী, ২০১৬ থেকে ২০১৮ সময়ের মধ্যে এফডিআই গ্রহণের দিক থেকে শীর্ষ দেশ থাকবে যথাক্রমে যুক্তরাষ্ট্র, চীন, ভারত, যুক্তরাজ্য, জার্মানি, জাপান, ব্রাজিল, মেক্সিকো, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া।

উন্নয়নশীল এশিয়ায় এ বছর এফডিআই প্রবাহ প্রায় ১৫ শতাংশ কমে তা ২০১৪ সালের পর্যায়ে প্রত্যাবর্তন করবে। এ ছাড়া ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলেও কমবে এফডিআই। এশিয়ার দেশগুলোর মধ্যে বিশেষত চীন, ভারত, মিয়ানমার ও ভিয়েতনামে পরিমিত আকারে এফডিআই প্রবাহ বাড়বে এ বছর। এশিয়ায় এফডিআই সবচেয়ে বেশি আসছে কৃষি, ইউটিলিটিজ, বিদ্যুৎ, গ্যাস, খাদ্য ও কোমল পানীয় এবং তথ্য ও যোগাযোগ খাতে।

আংকটাডের পূর্বাভাস অনুযায়ী জি-২০ ভুক্ত দেশগুলোতে এ বছর এফডিআই প্রবাহ ৫-১০ শতাংশ কমে হবে ৮৩০-৮৮০ বিলিয়ন ডলার। অ্যাপেক দেশগুলোতে এফডিআই প্রবাহ ১৫ থেকে ২০ শতাংশ কমে হবে ৭৬০-৮১০ বিলিয়ন ডলার। তবে ব্রিকস দেশগুলোতে এফডিআই প্রবাহ ১০ শতাংশ বেড়ে হবে ২৭০-২৯০ বিলিয়ন ডলার। সংস্থার মতে, সার্বিকভাবে এফডিআইর চিত্র হতাশাজনক। এফডিআই উন্নয়নশীল ও উন্নত উভয় দেশগুলোতেই কমবে।

আংকটাডের সেক্রেটারি জেনারেল মুখিশা কিতুই বলেন, সাম্প্রতিক বছরগুলোতে এফডিআই প্রবাহে ওঠানামা দেখা যাচ্ছে। এ অনিশ্চয়তা প্রভাব ফেলছে বিশ্ব বাণিজ্যে। এতে বৈশ্বিক এফডিআই প্রবাহে পুনরুদ্ধার কিছুটা কঠিন হয়ে দাঁড়াচ্ছে। অথচ বিশ্ব অর্থনীতি আবারও ঘুরে দাঁড়ানোর জন্য এ মুহূর্তে বিপুল বিনিয়োগের প্রয়োজন।


মন্তব্য