kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


উদ্ভাবন খাতে বিনিয়োগ বাড়ানোর আহ্বান শিল্পমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক   

৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



দেশের রপ্তানিমুখী শিল্পায়নের ধারা বেগবান করতে দক্ষতা ও উদ্ভাবন খাতে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, দেশের ৬০ শতাংশের বেশি মানুষের বয়স ৩৫ বছরের নিচে হলেও দক্ষতা ও কারিগরি জ্ঞানের অভাবে শিল্পায়নের সুফল কাজে লাগানো যাচ্ছে না।

গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি হস্তান্তর অফিসের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন শিল্পমন্ত্রী। বিশ্বব্যাংক এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের যৌথ উদ্যোগে এ অফিস স্থাপন করা হবে।

শিল্পমন্ত্রী বলেন, এ অবস্থার পরিবর্তনের জন্য তরুণ শিক্ষার্থীদের মধ্যে কারিগরি দক্ষতা বৃদ্ধি ও সৃজনশীল উদ্ভাবনের প্রয়াস জোরদার করতে হবে। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয় ও শিল্প-কারখানার মধ্যে কার্যকর সংযোগ গড়ে তোলা জরুরি।

শিল্পমন্ত্রী আরো বলেন, প্রচলিত শিক্ষা পদ্ধতি ও কাঠামোর দুর্বলতার কারণে ডিগ্রিধারী শিক্ষার্থীদের অনেকেই কর্মজীবনে সাফল্য পাচ্ছে না। এর সমাধানে বিশ্ববিদ্যালয়-শিল্প কারখানা-সরকার ত্রিপক্ষীয় সম্পর্ক বাড়াতে হবে। পাশাপাশি শিল্প-কারখানা ও ব্যবসাপ্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম ঢেলে সাজাতে হবে। পাঠ্যক্রমে সৃজনশীলতা, কর্মমুখী ও প্রযুক্তিগত শিক্ষার বিষয়টি অন্তর্ভুক্ত করতে হবে। দক্ষ জনবলের চাহিদা পূরণে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সেক্টর করপোরেশনগুলো ইতিমধ্যে বুয়েটসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে বলেও জানান শিল্পমন্ত্রী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি হস্তান্তর অফিস প্রকল্পের পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান। আরো বক্তব্য দেন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ, ঢাকায় আমেরিকান সেন্টারের সংস্কৃতিবিষয়ক কর্মকর্তা জর্জ মেসথোজ, বিশ্বব্যাংকের ঊর্ধ্বতন গবেষক মো. মোখলেসুর রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদ।


মন্তব্য