kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


লেনদেন কমেছে ডিএসইতে

নিজস্ব প্রতিবেদক   

৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



দেশের দুই পুঁজিবাজারে সূচকের অব্যাহত বৃদ্ধি অব্যাহত থাকলেও গতকাল বৃহস্পতিবার কমেছে লেনদেন। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ১০ পয়েন্ট বেড়েছে, তবে লেনদেন কমে ৫০০ কোটির নিচে নেমে এসেছে।

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে, তবে আগের দিনের চেয়ে কমেছে লেনদেন।

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৮ কোটি ৯১ লাখ ১৮ হাজার ২৫৯ টাকা। আর মূূল্যসূচক বেড়েছে প্রায় ১০ (৯.৬৬) পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫২৬ কোটি ৭৮ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ৫ পয়েন্ট। লেনদেন হওয়া সিকিউরিটিজগুলোর মধ্যে বেড়েছে ১২৮টি, কমেছে ১২৭টি ও অপরিবর্তিত রয়েছে ৬৭টি কম্পানির শেয়ারের দাম।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের শেষ কার্যদিবস সূচকে দিনভর হ্রাসবৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৭২৩ পয়েন্ট। ডিএস-৩০ সূচক ০.৭৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৮৪ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এক হাজার ১৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন, মবিল যমুনা বাংলাদেশ, ব্র্যাক ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, সিঙ্গার বিডি, স্কয়ার ফার্মা, বিএসআরএম লি., খান ব্রাদার্স পিপি, বিএসআরএম স্টিল ও অ্যাকটিভ ফাইন। দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে ইভিন্স টেক্সটাইল, জেমিনি সি ফুড, স্ট্যান্ডার্ড সিরামিকস, ইনটেক অনলাইন, প্যারামাউন্ট টেক্সটাইল, গ্লোবাল হেভি, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, বঙ্গজ লি., সোশ্যাল ইসলামী ব্যাংক ও খান ব্রাদার্স পিপি। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে ইস্টার্ন হাউজিং লিমিটেড, জুট স্পিনার্স, ইয়াকিন পলিমার, সাভার রিফ্যাক্টরিজ, মিরাকল ইন্ডাস্ট্রি, ইস্টার্ন ইনস্যুরেন্স, অ্যাপেক্স স্পিনিং, পাওয়ার গ্রিড, জিবিবি পাওয়ার ও বার্জার পেইন্ট।

আরেক বাজার সিএসই লেনদেন হয়েছে ৩০ কোটি ৭০ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ১২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮ কোটি ৪০ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ১২ পয়েন্ট। লেনদেন হওয়া ২৫০টি কম্পানির মধ্যে বেড়েছে ১০৯টি, কমেছে ১০৭টি ও অপরিবর্তিত রয়েছে ৩৪টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য