kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


এনবিআরের কর ও ভ্যাট শিক্ষণ সহায়ক ফোরাম শুরু হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



দেশের কর প্রদানে সামর্থ্যবান নাগরিকদের আয়কর সম্পর্কে ধারণা দিতে এবং ব্যবসায়ী ও সাধারণ নাগরিকদের ভ্যাট প্রদানে উদ্বুদ্ধ করতে ‘কর ও ভ্যাট শিক্ষণ সহায়ক ফোরাম’ চালুর উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। এ উদ্দেশ্য আজ বৃহস্পতিবার রংপুর কমিশনারেটে কর ও ভ্যাট শিক্ষণ সহায়ক ফোরামের প্রথম মতবিনিময় সভার উদ্বোধন করবেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

এনবিআরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা যায়।

সেখানে আরো বলা হয়, বিনিয়োগ ও উন্নয়নের অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। এ সম্ভাবনাকে বাস্তবে রূপ দেওয়ার জন্য প্রয়োজন যথাযথ প্রয়াস ও কাঙ্ক্ষিত রাজস্ব আহরণ। এনবিআর প্রবর্তিত ‘সুশাসন ও উন্নততর ব্যবস্থাপনা পদ্ধতি’ নীতি যথাযথভাবে অনুসরণ করে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে সব অংশীজনদের সঙ্গে নিবিড় সম্পর্ক তৈরির উদ্যোগ নিয়েছে এনবিআর। একই সঙ্গে নেওয়া হচ্ছে করদাতাবান্ধব পরিবেশ তৈরির নতুন নতুন কর্মসূচি। এর মধ্যে ‘কর ও ভ্যাট শিক্ষণ সহায়ক ফোরাম’ চালুর উদ্যোগ বিশেষভাবে উল্লেখযোগ্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রংপুর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের সম্মেলনকক্ষে আজ প্রথমবারের মতো কর ও ভ্যাট শিক্ষণ সহায়ক ফোরামের যাত্রা শুরু হচ্ছে। এতে এনবিআর চেয়ারম্যান, কর ও ভ্যাট বিভাগের সদস্যরা উপস্থিত থাকবেন। কর ও ভ্যাট শিক্ষণ সহায়ক ফোরামের মাধ্যমে করদাতা ও ব্যবসায়ীরা যেসব সুবিধা পাবেন তা হলো—প্রত্যেক কর কমিশনারের আওতায় কর শিক্ষণ সহায়ক ফোরামে সাধারণ করদাতার পাশাপাশি ব্যক্তি খাত, প্রতিষ্ঠানিক খাত, সরকারি-বেসরকারি, এনজিও এবং অন্যান্য সংগঠন, সংস্থার করদাতারা করবিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর পাবেন। আগামী ৩০ নভেম্বর ব্যক্তি শ্রেণির করদাতাদের রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ হওয়ায় করদাতারা রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে বিশেষ সহযোগিতা পাবেন।


মন্তব্য