kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


গতকাল বেড়েছে ১৭ পয়েন্ট

ডিএসই সূচক বেড়ে ১২ মাসে সর্বোচ্চ

নিজস্ব প্রতিবেদক   

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে, তবে কমেছে লেনদেনের পরিমাণ। আগের দিন সূচক সামান্য বাড়লেও গতকাল বেড়েছে ১৭ পয়েন্ট।

বাজারের এই সূচক গত ১২ মাসে শীর্ষে উঠেছে। গত বছরের ১৪ অক্টোবর ডিএসইর সূচক চার হাজার ৭০০ পয়েন্ট ছাড়িয়েছিল। ওই দিন ডিএসইর সূচক ছিল চার হাজার ৭১৬ পয়েন্ট। আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬২ কোটি ৩২ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ১৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৯৬ কোটি ৯৭ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ০.২০ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার সূচকের ওঠানামার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে। লেনদেনের শুরুতে সূকচের ঊর্ধ্বমুখিতার পর কিছুটা নিম্নমুখী হলেও দিনশেষে সূচক বাড়ার মধ্য দিয়ে বাজার শেষ হয়। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৭০৮ পয়েন্ট।

ডিএস-৩০ ইনডেক্স ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৮৪ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ ইনডেক্স ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ১২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে বেড়েছে ১৩৪টি, কমেছে ১৩৬টি ও অপরিবর্তিত রয়েছে ৫৪টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে মবিল যমুনা বাংলাদেশ, সিঙ্গার বিডি, স্কয়ার ফার্মা, পাওয়ার গ্রিড, তিতাস গ্যাস, বিএসআরএম স্টিল, গ্রামীণফোন, যমুনা অয়েল, বাংলাদেশ শিপিং ও জিবিবি পাওয়ার।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে জিবিবি পাওয়ার, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, ইভিন্স টেক্সটাইল, জেনারেশন নেক্সট, স্যালভো কেমিক্যাল, মেঘনা সিমেন্ট, সিএনএ টেক্স, এনভয় টেক্স, প্রিমিয়ার সিমেন্ট ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক।

আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩৩ কোটি টাকা। আর মূল্যসূচক বেড়েছে ২৯ পয়েন্ট। লেনদেন হওয়া ২৪৯টি কম্পানির মধ্যে বেড়েছে ৯৫টি, কমেছে ১১৭টি ও অপরিবর্তিত রয়েছে ৩৭টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য