kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


লেনদেন কমেছে পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক   

৩ অক্টোবর, ২০১৬ ০০:০০



সপ্তাহের প্রথম কার্যদিবস দেশের দুই পুঁজিবাজারে সূচক কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমার সঙ্গে লেনদেন কমেছে প্রায় দেড় শ কোটি।

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩১ কোটি ২৪ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৬৮১ কোটি ৬০ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ৪ পয়েন্ট। সেই হিসাবে প্রায় দেড় শ কোটি টাকা লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই সূচক ঊর্ধ্বমুখী ছিল। দুপুর ১২টা পর্যন্ত একটানা বৃদ্ধির পর নিম্নমুখী হয় সূচক। এতে দিনশেষে সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৬৯০ পয়েন্ট। ডিএস-৩০ ইনডেক্স ২ পয়েন্ট কমে এক হাজার ৭৭৬ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ ইনডেক্স ২ পয়েন্ট কমে এক হাজার ১২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে বেড়েছে ১৩৭টি, কমেছে ১৩৯টি ও অপরিবর্তিত রয়েছে ৪৬টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে মবিল যমুনা বাংলাদেশ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, প্যারামাউন্ট টেক্সটাইল, বাংলাদেশ বিল্ডিং, লঙ্কাবাংলা ফাইন্যান্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, ইয়াকিন পলিমার, ডরিন পাওয়ার, শাহজিবাজার পাওয়ার ও সিএমসি কামাল।

আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩০ কোটি ১৯ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ১৯ পয়েন্ট। লেনদেন হওয়া ২৪৮টি কম্পানির মধ্যে বেড়েছে ১০৭টি, কমেছে ১০৯টি ও অপরিবর্তিত রয়েছে ৩২ কম্পানির শেয়ারের দাম।

এস আলম স্টিলের লভ্যাংশ : প্রকৌশল খাতের এস আলম কোল্ড রোল্ড স্টিল লিমিটেড শেয়ার গ্রাহকদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। চলতি বছরের ৩০ জনু সমাপ্ত হিসাবে পরিচালনা পর্ষদ এই লভ্যাংশ ঘোষণা করে। হিসাব অনুযায়ী ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮ পয়সা। আর প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৯ টাকা ৪৪ পয়সা। আগামী ৭ জানুয়ারি বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট আগামী ৭ নভেম্বর।


মন্তব্য