kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


আরো ৬১ বর্ডার হাট চালুতে ভারতের সায়

বাণিজ্য ডেস্ক   

৩ অক্টোবর, ২০১৬ ০০:০০



আরো ৬১ বর্ডার হাট চালুতে ভারতের সায়

বাংলাদেশের সীমান্তে নতুন করে আরো ৬১টি ‘বর্ডার হাট’ চালুর সিদ্ধান্তে ভারত সরকার অনুমোদন দিয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। তবে কোথায় এই বর্ডার হাটগুলো বসবে তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়নি।

প্রতিবেদনে বলা হয়, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রয়োজনীয় আলোচনার পর বর্ডার হাটগুলোর জন্য চূড়ান্ত অনুমোদন আসে। বিএসএফ আরো বর্ডার হাট বসানো ও বৈধ বাণিজ্যে আগ্রহী। কারণ এর ফলে সীমান্ত দিয়ে গুরুতর পাচার ঠেকাতে নজরদারির কাজ সহজ হবে।

বর্তমানে ভারত-বাংলাদেশের চার হাজার ৯৬ কিলোমিটার সীমান্তজুড়ে মাত্র পাঁচটি বর্ডার হাট রয়েছে। প্রতিবেদনে জানানো হয়, দূরবর্তী সীমান্ত চৌকিগুলোর মধ্যে বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) সদস্যদের সড়কপথে চলাচলের সুযোগ দিতে ভারতের প্রতিশ্রুতির বিষয়টিও বিএসএফ চূড়ান্ত করেছে বলেও জানানো হয়। সীমান্তের বহু জায়গায় ভারতীয় সড়কের অবস্থা তুলনামূলক ভালো। ওই সব পথ দিয়ে বাংলাদেশের সীমান্ত চৌকিগুলোতে সংযোগ সহজ।

সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের দিল্লি সফরকালে বিজিবিকে ভারতীয় সড়ক ব্যবহারে সম্মতির কথা জানায় ভারত।


মন্তব্য