kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


হোম টেক্সটাইলে দুই মাসে রপ্তানি আয় ১০ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



হোম টেক্সটাইলে দুই মাসে রপ্তানি আয় ১০ কোটি ডলার

আগামী ২০১৯ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলার এবং ২০২১ সালের মধ্যে ৬০ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে সরকার। এ ক্ষেত্রে তৈরি পোশাক খাত ছাড়া অন্য কোনো খাতে উল্লেখযোগ্য অগ্রগতি লক্ষণীয় নয়।

এদিকে হোম টেক্সটাইল নিয়ে রপ্তানিকারকদের কিছুটা প্রত্যাশা থাকলেও চলতি অর্থবছরের গত দুই মাস জুলাই ও আগস্টে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি এ খাতে।

চলতি ২০১৬-১৭ অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে হোম টেক্সটাইল পণ্য রপ্তানি আয়ের পরিসংখ্যানে দেখা গেছে, এ সময়ে ১০ কোটি ৪৭ লাখ ৭০ হাজার মার্কিন ডলারের পণ্য রপ্তানি হলেও এই আয় লক্ষ্যমাত্রার চেয়ে ১৯.৪৭ শতাংশ কম।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত হালনাগদ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৭৫ কোটি ৩০ লাখ ১০ হাজার ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭৭ কোটি ৫০ লাখ ডলার।

চলতি অর্থবছরের প্রথম দুই মাসে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে ১৩ কোটি এক লাখ ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ সময়ের মধ্যে আয় হয়েছে ১০ কোটি ৪৭ লাখ ৭০ হাজার ডলার বা প্রায় ৮২২ কোটি টাকা। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ১৯.৪৭ শতাংশ কম। তবে গত অর্থবছরের প্রথম দুই মাসের তুলনায় এ খাতের রপ্তানি আয় ১.৩৮ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরের এ সময়ে এ খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১০ কোটি ৩৩ লাখ ৪০ হাজার ডলার।

হোম টেক্সটাইল পণ্যের মধ্যে অর্থবছরের প্রথম দুই মাসে বিছানা ও রান্নাঘরের পণ্য রপ্তানিতে আয় হয়েছে সাত কোটি ৫১ লাখ ৮০ হাজার ডলার, যা লক্ষ্যমাত্রার তুলনায় ৩.৬৯ শতাংশ কম। তবে গত ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় এ খাতের রপ্তানি আয় শূন্য দশমিক ৮৭ শতাংশ বেড়েছে। গত অর্থবছরের প্রথম দুই মাসে বিছানা ও রান্নাঘরের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল সাত কোটি ৪৫ লাখ ৩০ হাজার ডলার।

২০১৫-১৬ অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে অন্যান্য হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় হয়েছিল দুই কোটি ৮৮ লাখ ১০ হাজার ডলার। চলতি অর্থবছরের একই সময়ে এ খাতে রপ্তানি আয় ২.৭১ শতাংশ বেড়েছে। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম দুই মাসে অন্যান্য হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয়ে হয়েছে দুই কোটি ৯৫ লাখ ৯০ হাজার ডলার; যা লক্ষ্যমাত্রার তুলনায় ৪৩.১৪ শতাংশ কম।


মন্তব্য