kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ডিএসই সূচক সাড়ে ১১ মাসের মধ্যে সর্বোচ্চ

নিজস্ব প্রতিবেদক   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ডিএসই সূচক সাড়ে ১১ মাসের মধ্যে সর্বোচ্চ

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স গত সাড়ে ১১ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। একই সঙ্গে গত সাড়ে ৮ মাসের মধ্যে সর্বোচ্চ আর্থিক লেনদেন হয়েছে।

গতকাল সূচক ও লেনদেন এই অবস্থানে উঠে এসেছে। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪.৫৮ পয়েন্ট বেড়ে ৪৬৯৫.১৯ পয়েন্টে দাঁড়িয়েছে, যা গত সাড়ে ১১ মাস বা ২০১৫ সালের ১৫ অক্টোবরের মধ্যে সর্বোচ্চ।

গতকাল ডিএসইতে ৬৮১ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা গত সাড়ে ৮ মাস বা চলতি বছরের ২০ জানুয়ারির মধ্যে সর্বোচ্চ। এ ছাড়া আগের দিনের তুলনায় ১৮৯ কোটি ৫০ লাখ টাকা বা ৩৯ শতাংশ লেনদেন বেড়েছে।

ডিএসইতে ৩২২টি কম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫৩টি কম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, ১১৬টির দাম কমেছে এবং ৫৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ডরিন পাওয়ার জেনারেশনের শেয়ার। কম্পানিটির ২০ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এমজেএল বিডির ১৯ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লঙ্কা-বাংলা ফাইন্যান্স। লেনদেনে এরপর রয়েছে সিটি ব্যাংক, বিবিএস, বিএটিবিসি, লাফার্জ সুরমা সিমেন্ট, ইয়াকিন পলিমার, বিএসসিসিএল ও স্কয়ার টেক্সটাইল।

অন্যদিকে সিএসইর সিএসইএক্স সূচক ২৭.১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৭৮৯.৩২ পয়েন্টে। এদিন সিএসইতে ৩২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৪৬টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।


মন্তব্য