kalerkantho


পেনশন ফান্ডে সঞ্চয়পত্র কিনলেও মুনাফায় কর

নিজস্ব প্রতিবেদক   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



পেনশন ফান্ডে সঞ্চয়পত্র কিনলেও মুনাফায় কর

ব্যক্তির পাশাপাশি এবার পেনশন ফান্ড, গ্র্যাচুইটি ফান্ড, স্বীকৃত ভবিষ্য তহবিল বা শ্রমিক মুনাফা অংশগ্রহণ ফান্ড দ্বারা সঞ্চয়পত্র কিনলেও কর দিতে হবে। ব্যক্তির মতোই এসব ক্ষেত্রে এখন থেকে মুনাফার ওপর ৫ শতাংশ হারে কর কর্তন করা হবে।

সরকারের জারীকৃত এক প্রজ্ঞাপনের ভিত্তিতে সম্প্রতি এক সার্কুলারে কেন্দ্রীয় ব্যাংকের সব শাখা অফিসের নির্বাহীদের এ নির্দেশনা দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ব্যক্তি শ্রেণির পাশাপাশি প্রাতিষ্ঠানিক অর্থাৎ পেনশন ফান্ড, গ্র্যাচুইটি ফান্ড বা স্বীকৃত ভবিষ্য তহবিল বা শ্রমিক মুনাফা অংশগ্রহণ ফান্ড দ্বারা সঞ্চয়পত্র কিনলে তার সুদ প্রদানের সময় উেস কর হিসেবে ৫ শতাংশ হারে কেটে রাখতে বলা হয়েছে। তবে পাঁচ লাখ টাকা পর্যন্ত পেনশনার সঞ্চয়পত্রের বিনিয়োগের ওপর প্রাপ্ত সুদ থেকে কোনো আয়কর না কাটার নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ছাড়া ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার প্রিমিয়াম বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড, ইউরো প্রিমিয়াম বন্ড, ইউরো ইনভেস্টমেন্ট বন্ড, পাউন্ড স্টার্লিং ইনভেস্টমেন্ট বন্ড বা পাউন্ড স্টার্লিং প্রিমিয়াম বন্ড থেকে উদ্ভূত সুদ হতে আয়কর কর্তন করা যাবে না বলেও নির্দেশনা দেওয়া হয়েছে। অর্থ আইন ২০১৬-এর উেস করসংক্রান্ত নির্দেশনা ১ জুলাই থেকে কার্যকর করতে বলা হয়েছে।


মন্তব্য