kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্ব পর্যটন দিবস উদ্‌যাপন

টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে ভূমিকা রাখবে পর্যটন

বাণিজ্য ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে ভূমিকা রাখবে পর্যটন

পর্যটন দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয় ঢাকার মত্স্য ভবনের সামনে থেকে। ছবি : কালের কণ্ঠ

উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে গতকাল উদ্যাপিত হলো বিশ্ব পর্যটন দিবস। এ উপলক্ষে দেশের নানা স্থানে শোভাযাত্রা ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এ ছাড়া দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসব অনুষ্ঠানে সরকারি-বেসরকারি কর্মকর্তা, ট্যুরিস্ট পুলিশ, হোটেল-মোটেলের কর্মকর্তা-কর্মচারীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। এবার বিশ্ব পর্যটন দিবসের মূল প্রতিপাদ্য ছিল ‘সকলের জন্য পর্যটন : সর্বজনীন পর্যটনের অভিগম্যতা’।

ঢাকা : জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশে পর্যটন খাত বড় ভূমিকা। পর্যটনশিল্পের বিশাল কর্মকাণ্ডে সব শ্রেণি-পেশার মানুষকে অন্তর্ভুক্ত করার মাধ্যমে মানুষের মধ্যে সম্প্রীতির মেলবন্ধন রচিত হয়। তা ছাড়া দারিদ্র্র্য বিমোচন ও কর্মসংস্থানে পর্যটন খাতের অবদান বাড়ানোর মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ত্বরান্বিত করা হবে।

গতকাল বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত শোভাযাত্রায় বক্তারা এসব কথা বলেন। রাজধানীতে সকাল সাড়ে ৮টায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রায় মত্স্য ভবনের সামনের সড়ক থেকে শুরু হয়ে হাইকোর্ট ও দোয়েল চত্বর হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এসে শেষ হয়। বেলুন ও ফেস্টুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক। এ ছাড়া আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স অরেফিন সিদ্দিক, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চক্রবর্তী, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আখতারুজ জামান খান কবির। এ ছাড়া পর্যটন পেশাজীবী সংগঠন যেমন টোয়াব, আটাব, টিডাব, ট্রিয়াব, বিডি ইনবাউন্ড, বিএফটিডি, বিহা, বিজিএইচওএ, বিভিন্ন তারকা হোটেল, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি, এটিজেএফবি, ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিস্ট সোসাইটি (ডাটস্), ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগসহ নানা শ্রেণি-পেশার মানুষ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

দিবসটি উপলক্ষে টিএসসি চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উদ্যোগে কেক কাটা হয়। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির অডিটরিয়ামে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স অরেফিন সিদ্দিক। অনুষ্ঠানে উপাচার্য পর্যটন কর্মকাণ্ডে শিক্ষক, শিক্ষার্থী, তরুণ ও যুবসমাজসহ সবাইকে অংশগ্রহণের আহ্বান জানান।

অনুষ্ঠানের প্রধান অতিথি আখতারুজ জামান খান কবির বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পর্যটন খাত বড় ভূমিকা রাখতে পারে। এ জন্য দেশে পর্যটনের প্রসারে সংশ্লিষ্ট সবাইকে সহায়তা করা হবে।

কক্সবাজার : কক্সবাজারে গতকাল জাঁকজমকপূর্ণ পরিবেশে উদ্যাপিত হয় বিশ্ব পর্যটন দিবস। চলতি বছরকে সরকার পর্যটন বর্ষ ঘোষণা করায় এবার পর্যটন দিবস উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়। সকালে জেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। সাগরপারের সুগন্ধা পয়েন্ট থেকে এটি শুরু হয়ে লাবনী পয়েন্টের সৈকতে এসে শেষ হয়। জেলা প্রশাসক মো. আলী হোসেনের নেতৃত্বে শোভাযাত্রায় সরকারি কর্মকর্তা, ট্যুরিস্ট পুলিশ, হোটেল-মোটেলের কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে সৈকতের পর্যটন ব্যবসায়ীরা অংশ নেয়।

সুনামগঞ্জ : গতকাল সুনামগঞ্জের আন্তর্জাতিক রামসার সাইট খ্যাত জীববৈচিত্রের অনন্য জলাভূমি টাঙ্গুয়ার হাওরকে কেন্দ্র করে পরিবেশ ও প্রতিবেশসম্মত পর্যটন অবকাঠামো নির্মাণের দাবিতে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পর্যটন দিবস উপলক্ষে বিকেলে উপজেলা পরিষদ আয়োজিত এই শোভাযাত্রা ও আলোচনা সভায় স্থানীয় রাজনৈতিক দল, বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুলের সভাপতিত্বে অনুষ্ঠিত শোভাযাত্রা ও আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, থানার ওসি মো. শহীদুল্লাহ প্রমুখ।

হবিগঞ্জ : হবিগঞ্জে পর্যটন দিবস উপলক্ষে গতকাল সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের নিমতলা থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ ডি এম এমরান হোসেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সফিউল আলম।

ঝালকাঠি : ঝালকাঠিতে গতকাল সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। এটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। শোভাযাত্রার নেতৃত্ব দেন জেলা প্রশাসক মো. মিজানুল হক চৌধুরী। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মিজানুল হক চৌধুরী।

ফরিদপুর : গতকাল সকালে ফরিদপুরের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শহরের বিভিন্ন সড়ক ঘুরে শোভাযাত্রাটি আবার ওই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. এরাদুল হক।

নওগাঁ : নওগাঁয় শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব পর্যটন দিবস উদ্যাপিত হয়। গতকাল সকালে শহরের সার্কিট হাউস থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। শোভাযাত্রার উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোছা. মাজেদা ইয়াসমিন।

চাঁদপুর : গতকাল সকালে চাঁদপুর শহরের হাসান আলী স্কুল মাঠ থেকে একটি শোভাযাত্রা বের হয়। এতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক আব্দুস সবুর মণ্ডল। শোভাযাত্রাটি পরে শহরের তিন নদীর মোহনা বড় স্টেশনে গিয়ে শেষ হয়। সেখানে আমন্ত্রিত সবাইকে ইলিশ ভাজা দিয়ে আপ্যায়ন করা হয়। এতে স্কুল-কলেজের শিক্ষার্থী ছাড়াও নানা বয়সী মানুষ অংশ নেন।

গাইবান্ধা : গাইবান্ধা জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল একটি শোভাযাত্রা স্বাধীনতা প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক মো. আব্দুস সামাদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মিজানুর রহমান, কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আ কা মো রুহুল আমিন, সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আশরাফুল মমিন খান প্রমুখ।

মৌলভীবাজার : গতকাল সকালে মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাসুকুর রহমান শিকদারের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


মন্তব্য