kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্ব পর্যটন দিবস আজ

নিজস্ব প্রতিবেদক   

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



আজ মঙ্গলবার বিশ্ব পর্যটন দিবস। জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডাব্লিউটিও) উদ্যোগে ১৯৮০ সাল থেকে দিবসটি সারা বিশ্বে পালন করা হয়।

বিশ্বের প্রায় ১৫ শতাংশ মানুষ কোনো না কোনো ধরনের প্রতিবন্ধিতার শিকার। শারীরিক অক্ষমতা, আর্থিক অসচ্ছলতা, বয়সজনিত সীমাবদ্ধতা ইত্যাদি কারণে সমাজের সুবিধাবঞ্চিত এই মানুষগুলো পর্যটনের সুবিধা ভোগ করতে পারে না। পৃথিবীর অপরূপ সৌন্দর্য উপভোগ করতে পারে না। ভিন্ন সংস্কৃতি, সভ্যতা ও ঐতিহ্য সম্পর্কে জানতে পারে না। এ জন্য এবারের পর্যটন দিবসের প্রতিপাদ্য হলো ‘সকলের জন্য পর্যটন : সর্বজনীন পর্যটনের অভিগম্যতা’। মানুষের এই মৌলিক অধিকারটি নিশ্চিতকরণের লক্ষ্যে সবার জন্য পর্যটন সুবিধা সৃষ্টি এবং সবার কাছে পর্যটনকে সহজসাধ্য ও সহজলভ্য করে উপস্থাপন করার প্রতি সবাইকে আহ্বান জানানো হয়েছে এবারের প্রতিপাদ্যে।

এবারের পর্যটন দিবস উপলক্ষে একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি)। এ উপলক্ষে পর্যটন বোর্ড ও বিভিন্ন বেসরকারি সংস্থা শোভাযাত্রা, সেমিনার, টক শো, সংবাদপত্রগুলোয় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, পর্যটনবিষয়ক বিতর্ক প্রতিযোগিতা, ফটোগ্রাফি প্রদর্শনী, তারকামানের হোটেল-মোটেল, রিসোর্টগুলোয় খাদ্য ও আবাসনের ওপর বিশেষ ছাড়, সড়কদ্বীপসজ্জা, আলোকসজ্জা, খাদ্য উৎসব, ব্যানার-ফেস্টুন ও বেলুন ওড়ানোর আয়োজন থাকবে। বাংলাদেশ পর্যটন করপোরেশন মহাখালীর অবকাশ হোটেলে একটি সেমিনারের আয়োজন করেছে। এ ছাড়া বিটিবির উদ্যোগে ইলেকট্রনিক মিডিয়া ও অনলাইন মিডিয়াতে দিবসটি উপলক্ষে টিভিসি, ডকুমেন্টরি প্রচারের ব্যবস্থা নেওয়া হয়েছে। বিটিআরসির সহায়তায় পর্যটন দিবসে জনগণকে সচেতন করে তুলতে এসএমএস পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। ২৭ সেপ্টেম্বর সকাল ৮.৩০ মিনিটে ঢাকায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বিটিবি ও বিপিসির উদ্যোগে টোয়াব, আটাব, টিডাব, ট্রিয়াব, বিডি ইনবাউন্ড, পাটা বাংলাদেশ চ্যাপ্টার, বিহা, এটিজেএফবি, তারকামানের হোটেল, বিমান সংস্থার অংশগ্রহণে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে, যা মত্স্য ভবনের সামনে থেকে শুরু হয়ে দোয়েল চত্বর হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে শেষ হবে।


মন্তব্য