kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


গম ও ভোজ্য তেল আমদানিতে শুল্ক কমাল ভারত

বাণিজ্য ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



দেশে মূল্যস্ফীতি কমিয়ে আনতে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের ওপর আমদানি শুল্ক কমিয়েছে ভারত। গত শুক্রবার দেশটির অর্থ মন্ত্রণালয়ের এক ঘোষণায় বলা হয়, গম, অশোধিত পাম তেল ও পরিশোধিত ভোজ্য তেলের ওপর থেকে শুল্ক কমানো হলো।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়, গম আমদানি শুল্ক ২৫ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে। এর পাশাপাশি অশোধিত পাম তেল ও পরিশোধিত ভোজ্য তেলের ওপর থেকে আমদানি শুল্ক ৫ শতাংশ পয়েন্ট কমিয়ে যথাক্রমে ৭.৫ ও ১৫ শতাংশ করা হলো।

বিশ্বের দ্বিতীয় বৃহৎ গম উৎপাদনকারী দেশ ভারতের গম উৎপাদন ২০১৪-১৫ মৌসুমের চেয়ে কমে গেছে। এতে গমের মজুদ কমে এক দশকে সর্বনিম্নে নেমেছে। ফলে দাম বেড়েছে অভ্যন্তরীণ বাজারে। ইতিমধ্যে ভারতের বেসরকারি কম্পানিগুলো প্রায় ছয় লাখ টন গম আমদানি করেছে এ বছর। যা গত ৯ বছরের মধ্যে সর্বোচ্চ। ব্যবসায়ীরা আশা করছে, দেশের বাজারে গমের দাম কমাতে সরকার আমদানি শুল্ক শূন্যে নামিয়ে আনবে।

ভারতের গম ব্যবসায়ীদের সংগঠন রোলার ফ্লাওয়ার মিলার্স ফেডারেশন অব ইন্ডিয়ার সেক্রেটারি ভিনা শরমা বলেন, এটি ভালো লক্ষণ। গমের আমদানি শুল্ক কমানোর ফলে অভ্যন্তরীণ বাজারে দাম আরো কমবে।

অন্যদিকে আমদানি শুল্ক কমানোর ফলে হতাশ হয়েছে ভোজ্য তেল কম্পানিগুলো। সলভেন্ট এক্সট্রেকটরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার প্রেসিডেন্ট অতুল চতুর্বেদি বলেন, ‘আমদানি শুল্ক কমানোর এটি সঠিক সময় নয়। ’ রয়টার্স।


মন্তব্য