kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


রাখাইনের ৮ সদস্যের বাণিজ্য প্রতিনিধিদল কক্সবাজারে

টেকনাফ প্রতিনিধি   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মিয়ানমারের রাখাইন রাজ্যের আট সদস্যের বাণিজ্য প্রতিনিধিদল এখন কক্সবাজারে। রাখাইন স্টেট চেম্বার অ্যান্ড কমার্স প্রেসিডেন্ট টিং অংও-এর নেতৃত্বে প্রতিনিধিদলটি মিয়ানমারের মংডু হয়ে গতকাল রবিবার বিকেলে টেকনাফ স্থলবন্দরে পৌঁছে।

মিয়ানমারের বাণিজ্য প্রতিনিধিদলকে স্বাগত জানান টেকনাফ উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (সহকারী কমিশনার) মোমেনা আক্তার। এ সময় আরো উপস্থিত ছিলেন টেকনাফ মডেল থানার ওসি মো. আব্দুল মজিদ, টেকনাফ স্থলবন্দর রাজস্ব কর্মকর্তা আব্দুল মান্নান, বন্দর পরিচালনা প্রতিষ্ঠানের ডিজিএম আনোয়ার হোসেন, কক্সবাজার চেম্বারের একটি অংশের সহসভাপতি মোর্শেদ আক্তার চৌধুরী খোকা প্রমুখ।

প্রতিনিধিদলটি আজ সকালে কক্সবাজার চেম্বারের সঙ্গে মতবিনিময়, বিকেলে রামু বৌদ্ধ মন্দির পরিদর্শন ও রাখাইন কমিউনিটির সঙ্গে বৈঠক করবে। এ ছাড়া মঙ্গল ও বুধবার চট্টগ্রাম চেম্বারের সঙ্গে মতবিনিময়, সিইপিজেড, কেইপিজেড ও চট্টগ্রাম বন্দর পরিদর্শন শেষে ৩০ সেপ্টেম্বর মিয়ানমারে ফিরে যাওয়ার কথা রয়েছে।

বাণিজ্য প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন ব্যবসায়ী মিন্থ জ্য মো, ইউ মং টিন নিন্থ, সৌপিং, থোন থোন উইন, অং অং, তেজাও ও টিন লুইন। বাংলাদেশের পক্ষে সমন্বয়কের ভূমিকা পালন করে এ টিমকে বাংলাদেশে নিয়ে আসেন মিয়ানমারের সিটওয়ের (আবিয়াব) বাংলাদেশ মিশনের কর্মকর্তা শাহ আলম খোকন। তিনি জানান, মিয়ানমারে গণতান্ত্রিক প্রক্রিয়া শুরু হওয়ার কারণে দুই দেশের বাণিজ্য সম্প্রসারণ ও অন্যান্য দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার এখন সময়ের দাবি। ইতিমধ্যে পার্শ্ববর্তী চীনসহ অন্যান্য দেশ মিয়ানমারে বাণিজ্য সম্প্রসারণে অনেক দূর এগিয়েছে। অবস্থানগত কারণে মিয়ানমারে রাখাইন রাজ্যের সঙ্গে বাংলাদেশের গভীর সম্পর্ক তৈরি, সীমান্ত বাণিজ্য সম্প্রসারণে বিরাজমান বাধা দূর করাসহ বিভিন্ন বিষয়ে সুদৃঢ় ঐক্য প্রয়োজন। বাণিজ্য প্রতিনিধিদলের পাঁচ দিনের এ সফর দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক গতিশীল করতে উল্লেখ্যযোগ্য ভূমিকা রাখবে বলে তিনি আশা করেন।


মন্তব্য