kalerkantho


১৩ দিন পর পুঁজিবাজারে সূচক কমল

নিজস্ব প্রতিবেদক   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



টানা ১৩ দিন সূচকের উত্থানের গতকাল রবিবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। তবে লেনদেন বেড়েছে দুই বাজারে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ার দামও কমেছে। একটানা দরবৃদ্ধির পর মুনাফা তুলে নেওয়ার প্রবণতায় দরপতন হয়েছে বলে জানা গেছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৬ কোটি ৫৪ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫২২ কোটি ৭০ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ১৫ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুতে সূচকের ঊর্ধ্বমুখিতা থাকলেও দিনশেষে সূচক কমেছে। প্রথম ২১ মিনিট সূচকের উত্থানের পর থেকেই ধারাবাহিকভাকে কমেছে সূচক। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৬৭৩ পয়েন্ট। ডিএস-৩০ ইনডেক্স ৩ পয়েন্ট কমে এক হাজার ৭৬৮ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ ইনডেক্স ১ পয়েন্ট কমে এক হাজার ১২০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৭টির, কমেছে ১৬৫টির ও দাম অপরিবর্তিত রয়েছে ৪২ কম্পানির শেয়ার দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ইয়াকিন পলিমার, মবিল যমুনা বাংলাদেশ, ইউনাইটেড পাওয়ার, জিএসপি ফাইন্যান্স, লঙ্কাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল হাউজিং, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, একমি ল্যাব, স্কয়ার ফার্মা ও বাংলাদেশ শিপিং করপোরেশন।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে ইয়াকিন পলিমার, এভেন্স টেক্সটাইল, সাফকো স্পিনিং, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং, মোজাফফর হোসেন স্পিনিং, সিএমসি কামাল, জেনারেশন নেক্সট, ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ডেল্টা স্পিনিং ও মিরাকল ইন্ডাস্ট্রি।

অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে এপেক্স স্পিনিং, ইন্টারন্যাশনাল লিজিং, প্রভাতি ইনস্যুরেন্স, এক্সিম ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, বে-লিজিং, রিপাবলিক ইনস্যুরেন্স, মেঘনা সিমেন্ট, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, কর্ণফুলী ইনস্যুরেন্স ও প্রাইম লাইফ ইনস্যুরেন্স।

অন্য বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৫৫ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ৩৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৩৪ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ৩৭ পয়েন্ট। লেনদেন হওয়া ২৫৫ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ১২৪টির ও দাম অপরিবর্তিত রয়েছে ৩২ কম্পানির শেয়ার দাম।


মন্তব্য