kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্যাংকের জন্য কমার্শিয়াল পেপার ইস্যুর নীতিমালা

নিজস্ব প্রতিবেদক   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ব্যাংকের জন্য কমার্শিয়াল পেপার ইস্যুর নীতিমালা

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) পর এবার ব্যাংকগুলোর জন্য কমার্শিয়াল পেপার ইস্যুর নীতিমালা করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল রবিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত এক সার্কুলার জারি করে সব ব্যাংক নির্বাহীকে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, কমার্শিয়াল পেপার বা বাণিজ্যিক দলিল হলো মুদ্রাবাজারের স্বল্পমেয়াদি উপাদান বা ঋণপণ্য। এতে বলা থাকে, নিকট ভবিষ্যতে নির্দিষ্ট পরিমাণ অর্থ এ দলিলের বিপরীতে দেওয়া হবে। কোনো ব্যবসাপ্রতিষ্ঠানের স্বল্প সময়ের জন্য ঋণের দরকার হলে বা চলতি মূলধনের জন্য কমার্শিয়াল পেপার ইস্যু করে থাকে। এ ঋণ সর্বনিম্ন সাত দিন, সর্বোচ্চ এক বছর মেয়াদি হয়। যে কেউ কমার্শিয়াল পেপারের গ্রাহক হতে পারে। তবে মূলত বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানই কমার্শিয়াল পেপারের গ্রাহক হয়।

জানা গেছে, এ ধরনের ঋণপণ্য ভারতে প্রচলন আছে। ১৯৯০ সালের দিকে সে দেশে প্রথম কমার্শিয়াল পেপারের মাধ্যমে এ ধরনের ঋণ বিতরণ শুরু করে। এর জন্য রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) একটি নীতিমালাও করেছে। বাংলাদেশে এ ধরনের ঋণপণ্য ইস্যু করে সর্বপ্রথম ঋণ নেয় এসিআই গ্রুপ। ২০১৩ সালের অক্টোবরে ইস্টার্ন ব্যাংক লিমিটেড প্রধান আয়োজক হিসেবে এসিআইকে ৫০ কোটি টাকা ঋণ দেয়। ২০১৪ সালের জুনে এসিআইকে একইভাবে ৭৫ কোটি টাকা ঋণ দেয় সিটি ব্যাংক লিমিটেড। এ ছাড়া নাসির গ্লাস ইন্ডাস্ট্রিজ, প্রাণ অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, এনভয় টেক্সটাইল, বেঙ্গল প্লাস্টিক, শান্ত প্রপার্টিজ, আমান ফিড কমার্শিয়াল পেপার ইস্যু করে তহবিল সংগ্রহ করেছে। কিছুকাল আগে কমার্শিয়াল পেপার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান লঙ্কাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

গত ২৯ মে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য কমার্শিয়াল পেপার ইস্যুর নীতিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক। এতে তাদের জন্য কমার্শিয়াল পেপার ইস্যু করে বাজার থেকে অর্থ সংগ্রহের সুযোগ রাখা হয়েছে। তবে এ পদ্ধতিতে একটি প্রতিষ্ঠান তার মোট মূলধনের সর্বোচ্চ ৩০ শতাংশ অর্থ সংগ্রহ করতে পারবে। যেসব আর্থিক প্রতিষ্ঠানের মূলধন বাংলাদেশ ব্যাংক নির্ধারিত হারে রয়েছে, খেলাপি ঋণ ৫ শতাংশের নিচে রয়েছে এবং রেটিং মান ভালো রয়েছে—তারাই কেবল কমার্শিয়াল পেপার ইস্যুর আবেদন করতে পারবে।


মন্তব্য