kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্ব প্রবৃদ্ধিতে ঝুঁকি তৈরি করেছে চীন ও ব্রেক্সিট

বাণিজ্য ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



এ বছর অর্থনৈতিক পুনরুদ্ধার না ঘটলেও আশা করা যায় আগামী বছর বিশ্ব প্রবৃদ্ধির চাকা ঘুরবে। তবে বিশ্ব অর্থনীতির জন্য ঝুঁকি হিসেবে থেকে যাবে উদীয়মান দেশ চীন ও ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগের সিদ্ধান্ত।

গতকাল বৃহস্পতিবার এমন আশঙ্কার কথা জানায় ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি)।

নিয়মিত অর্থনৈতিক বুলেটিনে ইসিবি জানায়, বিশ্ব প্রবৃদ্ধির চাকা ঘুরবে তবে তা ধীর ও অসম হবে, সেই সঙ্গে অনিশ্চয়তাও থেকে যাবে। এমনকি সবচেয়ে বড় অর্থনৈতিক দেশ যুক্তরাষ্ট্রের পুনরুদ্ধার ঘটলেও। আর এ ক্ষেত্রে বড় ঝুঁকির কারণে উদীয়মান দেশগুলোর নিম্নমুখী প্রবণতা বিশেষ করে চীনের শ্লথ প্রবৃদ্ধি। বলা হয়, চীনের নীতিনির্ধারণী অনিশ্চয়তা অর্থব্যবস্থায় প্রভাব ফেলছে। যা বিশ্ব অর্থনীতিতে অস্থিরতা তৈরি করতে পারে।

অন্যদিকে চীনের অর্থনীতিতে পূর্ণ ভারসাম্য আনার প্রচেষ্টা বিশেষ করে শিল্পে অতিরিক্ত সক্ষমতা কমানো এবং মন্দ ঋণ সমস্যার সমাধান ইত্যাদি উদ্যোগ প্রবৃদ্ধিকে আরো মন্থর করে দিতে পারে।

চীনের পাশাপাশি ব্রিটেনের ইউ ত্যাগের সিদ্ধান্ত নিয়েও আশঙ্কা প্রকাশ করেছে ইসিবি। সংস্থার মতে, ব্রিটেনের ইইউ ছাড়ার কারণে অর্থনৈতিক ক্ষতি প্রত্যাশার চেয়ে অনেক বেশি হতে পারে। এটি বাণিজ্য, ব্যবসা, আস্থা ও বিনিয়োগে নেতিবাচক প্রভাব ফেলার পাশাপাশি অর্থনীতিতে অনিশ্চয়তা বাড়াচ্ছে। যদিও ব্যাংকগুলো বলছে, এর স্বল্প মেয়াদে ঝুঁকি খুব বেশি নয়। তার পরও প্রাতিষ্ঠানিক ও রাজনৈতিক অনিশ্চয়তা অভ্যন্তরীণ চাহিদা কমাবে। বিশেষ করে বিনিয়োগে নেতিবাচক প্রভাব পড়বে। এএফপি।


মন্তব্য