kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


কাশ্মীর উত্তেজনায় কাঁপছে পাকিস্তানের পুঁজিবাজার

বাণিজ্য ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



কাশ্মীর ইস্যুকে ঘিরে ভারত-পাকিস্তানের মধ্যে যখন যুদ্ধ উত্তেজনা বিরাজ করছে, তখন স্বভাবতই তা ব্যবসায় প্রভাব ফেলবে। বিশেষ করে কাশ্মীর ইস্যুতে অস্থির হয়ে উঠেছে পাকিস্তানের পুঁজিবাজার।

গত বুধবার করাচি স্টক এক্সচেঞ্জে সূচক ৫৬৯ পয়েন্ট কমে ৩৯ হাজার ৭৭১ পয়েন্টে দাঁড়িয়েছে।

কাশ্মীর নিয়ে গত কয়েক দিনে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়েছে। এ নিয়ে আতঙ্কে দিন পার করছে পাকিস্তানের বিনিয়োগকারীরা। আন্তর্জাতিক একাধিক সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, ভারত-পাকিস্তানের এ ইস্যুতে ক্ষুদ্র বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে; যার ফলে গত বুধবার করাচির স্টক মার্কেটে লেনদেনে ছিল ধীরগতি। এদিন বেশির ভাগ শেয়ার বিক্রি বন্ধ ছিল।

প্রসঙ্গত, সন্ত্রাস, জঙ্গিবাদ, আত্মঘাতী হামলা ইত্যাদিকে উপেক্ষা করে গত কয়েক মাস ধরে এগিয়ে যাচ্ছে পাকিস্তানের অর্থনীতি। বিশেষ করে দেশটির পুঁজিবাজার গত দুই বছরে চমক জাগানো সাফল্য দেখিয়েছে। গত জুন মাসে পাকিস্তান পুঁজিবাজারকে ফ্রন্টিয়ার মার্কেট থেকে এমার্জিং মার্কেট ক্যাটাগরিতে উন্নীত করার সিদ্ধান্তের কথা জানানো হয়। কিন্তু কাশ্মীর নিয়ে নতুন উত্তেজনা দেশটির অর্থনীতিকে কোন দিকে নিয়ে যাবে তা নিয়ে এখন দ্বিধা তৈরি হয়েছে। স্থানীয় বাজার বিশেষজ্ঞরা বলছেন, গত রবিবার কাশ্মীরের উরিতে হামলার পর ভারতের হামলার আশঙ্কা করা হচ্ছে। এ হামলা ঠেকানোর জন্য ইতিমধ্যে পাকিস্তান সব কিছু করবে বলে ঘোষণা দিয়েছে। এর ফলে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে শঙ্কা তৈরি হয়েছে।

রবিবার ওই হামলায় ভারতের ১৮ জওয়ান নিহত হন। ভারত এর পাল্টাব্যবস্থা হিসেবে পাকিস্তানে হামলা চালাতে পারে এমন জল্পনা চলছে পাকিস্তানের গণমাধ্যমে। এ রকম আশঙ্কা থেকে পাকিস্তান কর্তৃপক্ষ দেশটির উত্তরাঞ্চলের আকাশসীমা বন্ধ করে দিয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। টাইমস অব ইন্ডিয়া।

 


মন্তব্য