kalerkantho


নিয়ন্ত্রক সংস্থার সভা

জানুয়ারি-ডিসেম্বর আর্থিক হিসাবের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



পুঁজিবাজারে তালিকাভুক্ত আয়কর প্রদানকারী ব্যাংক, বীমা, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ও সাবসিডিয়ারি প্রতিষ্ঠানকে জানুয়ারি-ডিসেম্বর অর্থবছর অনুসরণ করে আর্থিক প্রতিবেদন তৈরির নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

গতকাল বৃহস্পতিবার কমিশনের ৫৮৩তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি সপ্তম আইসিবি ইউনিট ফান্ডের কিছু সংশোধনীসহ প্রসপেক্টাস অনুমোদন দিয়েছে।

কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ফাইন্যান্স অ্যাক্ট ২০১৫ ও ২০১৬ অনুযায়ী আয়কর প্রদানকারী তালিকাভুক্ত ব্যাংক, ইনস্যুরেন্স, আর্থিক প্রতিষ্ঠান ও তাদের সাবসিডিয়ারি প্রতিষ্ঠানকে এক আয় বছর অনুসরণ করার জন্য জানুয়ারি থেকে ডিসেম্বর বছর ধরে আর্থিক প্রতিবেদন প্রস্তুত করতে হবে। তবে এর পরিপ্রেক্ষিতে কিছু সিকিউরিটিজ আইন পরিপালনের বাধ্যবাধকতা থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অব্যাহতির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে খুব শিগগির নির্দেশনা জারি করা হবে। ‘

সপ্তম আইসিবি ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন : সপ্তম আইসিবি ইউনিট ফান্ডের প্রসপেক্টাস কিছু সংশোধনীসহ অনুমোদন দিয়েছে বিএসইসি। কনভারশন গাইডলাইনস অনুসরণ করার ফান্ডটি অনুমোদন দিয়েছে। ফান্ডটি মেয়াদি থেকে বেমেয়াদি ফান্ডে রূপান্তরিত করেছে। এর প্রাথমিক লক্ষ্যমাত্রা হচ্ছে ৪৭ কোটি টাকা। রূপান্তরিত ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক হিসেবে আইসিবি অ্যাসেট ম্যানেজম্যান্ট কম্পানি এবং ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ কাজ করবে।


মন্তব্য