kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


শনিবার চালু থাকবে পুঁজিবাজার

টানা ১২ কার্যদিবস সূচকের উত্থান

দীর্ঘ উত্থানে ডিএসইর সূচক বেড়েছে ১৪১ পয়েন্ট। যা গত আট মাসের শীর্ষে এসেছে

নিজস্ব প্রতিবেদক   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা ১২ কার্যদিবস সূচকের উত্থান হয়েছে। এতে ডিএসইর সূচক বেড়েছে ১৪১ পয়েন্ট। যা গত আট মাসের শীর্ষে এসেছে সূচক। সূচকের উত্থান অব্যাহত থাকলেও গতকাল কমেছে লেনদেন। আর আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেনের উত্থান অব্যাহত রয়েছে।

এদিকে ঈদের আগে বাজার এক দিন বেশি বন্ধ থাকা পুষিয়ে নিতে আগামী শনিবার লেনদেন ও দাপ্তরিক কার্যক্রম চালু রাখবে ডিএসই কর্তৃপক্ষ। সরকারি সিদ্ধান্তের সঙ্গে মিল রেখে এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৫ কোটি ২১ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৬১৪ কোটি ১২ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ২১ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেনের শুরু থেকে সূচকের ঊর্ধ্বমুখিতা থাকলেও কিছুটা হ্রাস পায় সূচক। তবে দিনের শেষভাগে সূচকে বড় ধরনের উত্থানে লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৬৬৫ পয়েন্ট। ডিএস-৩০ ইনডেক্স ২ পয়েন্ট কমে এক হাজার ৭৭১ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ ইনডেক্স ২ পয়েন্ট বেড়ে এক হাজার ১২০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩২৩টি কম্পানির মধ্যে বেড়েছে ১২৯টি, কমেছে ১৪৭টি ও অপরিবর্তিত রয়েছে ৪৭টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ইয়াকিন পলিমার, ইউনাইটেড পাওয়ার, লঙ্কাবাংলা ফাইন্যান্স, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, শাহজিবাজার পাওয়ার, সিঙ্গার বিডি, স্কয়ার ফার্মা, ন্যাশনাল টিউবস, মবিল যমুনা বাংলাদেশ ও আরএকে সিরামিকস।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে ইয়াকিন পলিমার, রেনউইক যজ্ঞেশ্বর, এক্সিম প্রথম মিউচ্যুয়াল ফান্ড, জিএসপি ফাইন্যান্স, বে-লিজিং, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড-১, মুন্নু স্টাফলার, প্রিমিয়ার লিজিং ও ফারইস্ট ফাইন্যান্স।

আরেক বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৪১ কোটি তিন লাখ টাকা। আর মূল্যসূচকের উত্থান হয়েছে ১৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩২ কোটি ৩৬ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ২২ পয়েন্ট। লেনদেন হওয়া ২৫৫টি কম্পানির মধ্যে বেড়েছে ১২৩টি, কমেছে ১০৩টি ও অপরিবর্তিত রয়েছে ২৯টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য