kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ডিএসইতে আট মাসে সর্বোচ্চ লেনদেন

নিজস্ব প্রতিবেদক   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ডিএসইতে আট মাসে সর্বোচ্চ লেনদেন

টানা ১১ কার্যদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান হয়েছে। লেনদেন ছাড়িয়েছে ৬০০ কোটি টাকা।

বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও বাড়ছে। সব মিলিয়ে ইতিবাচক ধারায় ফিরছে পুঁজিবাজার। এর আগে বাজারে আস্থাহীনতায় নেতিবাচক প্রভাবে ধারাবাহিকভাবেই কমেছিল সূচক ও লেনদেন।

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দুই বাজারেই সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসইর লেনদেন গত আট মাসের মধ্যে সর্বোচ্চ হয়েছে। লেনদেন হয়েছে ৬১৪ কোটি ১২ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ২১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩৬ কোটি ছয় লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ১৩ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকে সূচক একটানা ঊর্ধ্বমুখী ছিল। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৬৬০ পয়েন্ট। ডিএস-৩০ ইনডেক্স ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৭৩ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ১১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩২২ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭২টির, কমেছে ৯১টির ও দাম অপরিবর্তিত রয়েছে ৫৯ কম্পানির শেয়ার দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে একমি ল্যাব, স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, বাংলাদেশ সাবমেরিন কেবলস, ন্যাশনাল টিউবস, জিপিএইচ ইস্পাত, শাহজিবাজার পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, ব্র্যাক ব্যাংক ও কেডিএস এক্সেসরিজ। দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে ন্যাশনাল হাউজিং, এআইবিএল ফার্স্ট ইসলামী মিউচ্যুয়াল ফান্ড, সোনালি আঁশ, নর্দান ইনস্যুরেন্স।

অন্য বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৩৬ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ২২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৯ কোটি ৫৩ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ৩১ পয়েন্ট। লেনদেন হওয়া ২৫৩ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ৮৯টির ও দাম অপরিবর্তিত রয়েছে ৪৩ কম্পানির শেয়ার দাম।

একমি ল্যাবের লভ্যাংশ ঘোষণা : চলতি বছরেই তালিকাভুক্ত একমি ল্যাবরেটরিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৫৫ পয়সা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৭৭ টাকা ৩৪ পয়সা। বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৭ নভেম্বর। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ অক্টোবর।


মন্তব্য