kalerkantho


রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠার নির্দেশ

রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠার নির্দেশ দিলেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। গতকাল এক বিজ্ঞপ্তিতে তিনি বলেন, চলতি অর্থবছরের বাজেটে আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের লক্ষ্যমাত্রা অর্জনে পরিচালিত কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণপূর্বক রাজস্ব আদায়ের গতিশীলতা বজায় রাখা প্রয়োজন।

এ ক্ষেত্রে যেসব প্রতিবন্ধকতা আসবে তা নিরসনে সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রাখতে হবে। পাশাপাশি রাজস্ব সংগ্রহের কাজে সাফল্য অর্জনের ক্ষেত্রে সরাসরি তাঁর পরামর্শ গ্রহণ করার জন্য তিনি সব পর্যায়ের রাজস্ব কর্মকর্তাদের আহ্বান জানান।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, অর্থনীতি বেগবান হওয়ায় দেশে রাজস্ব সম্ভাবনা বিশেষ করে আয়কর, শুল্ক ও ভ্যাট আহরণের সম্ভাবনা বাড়ছে। তবে এখন পর্যন্ত অর্থনৈতিক কর্মকাণ্ডে নিয়োজিত সব প্রতিষ্ঠান/ব্যক্তিকে করের আওতায় আনা যায়নি। বিভিন্ন ক্ষেত্রে চ্যালেঞ্জ বিরাজ করছে। আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের এ বিষয়ে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা প্রয়োজন।

বিজ্ঞপ্তিতে আয়কর, কাস্টমস ও ভ্যাট সদস্যদের মধ্যে ঘনিষ্ঠ সমন্বয় ও নিয়মিত পারস্পরিক তথ্যাদি আদান-প্রদানের মাধ্যমে একটি অধিকতর কার্যকর টিমওয়ার্ক প্রতিষ্ঠা করার লক্ষ্যে আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের সদস্যদের সমন্বয়ে একটি জরুরি ব্রেইন স্টোরমিং সেশন আয়োজন করার জন্য নির্দেশনা প্রদান করেছেন এনবিআর চেয়ারম্যান।

সেশনে নিম্নোক্ত পাঁচ দফা নির্দেশনা নিবিড়ভাবে পর্যালোচনাপূর্বক একটি কৌশলপত্র প্রণয়ন করা হবে, যা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশন শেষে দেশে প্রত্যাবর্তনের পর আগামী ২৬ সেপ্টেম্বর উপস্থাপন করা হবে।


মন্তব্য