kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


দুই বাজারেই সূচক বাড়ল

ডিএসইতে লেনদেন বেড়েছে ৭১ শতাংশ

নিজস্ব প্রতিবেদক   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ডিএসইতে লেনদেন বেড়েছে ৭১ শতাংশ

ছুটির আমেজ কাটিয়ে ব্রোকারেজ হাউসগুলোতে বিনিয়োগকারীদের আগমন বাড়ছে। ছবি : কালের কণ্ঠ

ঈদের পর দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বৃদ্ধির সঙ্গে লেনদেন বেড়েছে। ডিএসইতে লেনদেন বেড়েছে ২২৫ কোটি ৩৪ লাখ টাকা।

যা ৭১ শতাংশেরও বেশি। যদিও দুই বাজারেই বেশির ভাগ কম্পানির শেয়ার দাম হ্রাস পেয়েছে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪০ কোটি ২৬ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩১৪ কোটি ৯২ লাখ টাকা আর সূচক বেড়েছিল প্রায় ২৩ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকে সূচকের ধারাবাহিক ঊর্ধ্বমুখিতায় বাজার শেষ হয়েছে। সকাল সোয়া ১১টা পর্যন্ত একটানা সূচকের উত্থানের পর কিছুটা নিম্নমুখী হয় বাজার। যদিও উত্থানের মধ্যেই দিনের লেনদেন শেষ হয়েছে।

দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৬২৬ পয়েন্ট। ডিএস-৩০ ইনডেক্স ২ পয়েন্ট কমে এক হাজার ৭৬৩ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ ইনডেক্স ১ পয়েন্ট কমে এক হাজার ১০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩২৩টি কম্পানির মধ্যে বেড়েছে ১২১টি, কমেছে ১৩৮টি ও অপরিবর্তিত রয়েছে ৬৪টি কম্পানির শেয়ারের দাম। লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে একমি ল্যাব, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, শাহজিবাজার পাওয়ার, মবিল যমুনা বাংলাদেশ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, কেডিএস অ্যাকসেসরিজ, লিন্ডে বিডি, লঙ্কাবাংলা ফাইন্যান্স ও ন্যাশনাল হাউজিং।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে ন্যাশনাল হাউজিং, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, ইউনিয়ন ক্যাপিটাল, ইন্টারন্যাশনাল লিজিং, একমি ল্যাব, পিপলস ইনস্যুরেন্স, বিডি ফাইন্যান্স, পপুলার লাইফ, ইউনাইটেড ইনস্যুরেন্স ও বে লিজিং।

অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে স্টাইল ক্র্যাফট, মডার্ন ডায়িং, ইউনাইটেড এয়ার, মিথুন নিটিং, এমবি ফার্মা, জেমিনি সি ফুড, লাফার্জ সুরমা সিমেন্ট, এআইবিএল প্রথম ইসলামী মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল লেকচার মিউচ্যুয়াল ফান্ড ও আইসিবি প্রথম এনআরবি।

আরেক বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৩০ কোটি ২৫ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫ কোটি ১৪ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ৩৫ পয়েন্ট। লেনদেন হওয়া ২৩৭টি কম্পানির মধ্যে বেড়েছে ৯৮টি, কমেছে ১১০টি ও দাম অপরিবর্তিত রয়েছে ২৯টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য