kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ভিম্পেলকমের শেয়ার বিক্রি করছে টেলিনর

বাণিজ্য ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ভিম্পেলকমের শেয়ার বিক্রি করছে টেলিনর

ভিম্পেলকমের ৫৫ কোটি ৫০ লাখ ডলারের শেয়ার বিক্রির জন্য তুলেছে নরওয়ের টেলিনর কম্পানি। এক বিবৃতিতে কম্পানি জানায়, তারা তাদের শেয়ারের ৮.১ শতাংশ বিক্রি করে দেবে ভিম্পেলকম থেকে।

যার মূল্য পড়বে প্রায় ৫৫ কোটি ৫০ লাখ ডলার। জানানো হয়, বুক বিল্ডিং প্রক্রিয়ায় এ বিক্রি হবে।

টেলিনর আরো জানিয়েছে, তারা ১০০ কোটি ডলারের বন্ড ছাড়ার কথা ভাবছে। এতে বিনিয়োগকারীরা তিন বছর পরও বন্ডের মাধ্যমে ভিম্পেলকমে তাদের শেয়ার রাখতে পারে। গত ২০১৫ সালের অক্টোবরে টেলিনর তাদের ভিম্পেলকমে থাকা সব শেয়ার বিক্রির ঘোষণা দেয়। যদিও এ জন্য এখনো ক্রেতা খুঁজে পায়নি। ভিম্পেলকমে তাদের শেয়ার ৩৩ শতাংশ। গত মাসে কম্পানিটি রয়টার্সকে জানায়, শেয়ার বিক্রির বিষয়টি এখনো পরিকল্পনার মধ্যে রয়েছে।

টেলিনর প্রথম ভিম্পেলকমের শেয়ার কেনে ১৯৯৯ সালে। পরবর্তী সময়ে ভিম্পেলকমের মাধ্যমে টেলিযোগাযোগ খাতে দখল বাড়াতে এতে আস্থা রাখে টেলিনর কর্তৃপক্ষ। কিন্তু মাঝখানে ঝামেলা তৈরি হয় ভিম্পেলকমের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায়। ভিম্পেলকমের বিষয়ে মার্কিন ও ডাচ কর্তৃপক্ষ অভিযোগ করে যে টেলিযোগাযোগ প্রতিষ্ঠানটি ২০০৭ থেকে ২০১১ সালের মধ্যে উজবেকিস্তানে ব্যবসা প্রসারে ঘুষ দিয়েছে। এ ঘটনায় যুক্তরাষ্ট্র এবং ডাচ সরকারের তদন্তে ৭৯৫ মিলিয়ন ডলার জরিমানা দিতে হয় ভিম্পেলকমকে।

এ ছাড়া ভিম্পেলকমের অন্য শেয়ারহোল্ডারদের সঙ্গেও কর্তৃত্ব নিয়ে দ্বন্দ্ব রয়েছে টেলিনরের। মূলত এসব কারণেই ভিম্পেলকম ছাড়তে চায় টেলিনর। এ কম্পানিতে নরওয়ে সরকারের মালিকানা রয়েছে ৫৪ শতাংশ।


মন্তব্য