kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


সূচকের উত্থান পুঁঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ঈদুল আজহার পর প্রথম কার্যদিবসে পুঁঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কমেছে লেনদেন।

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৯২ লাখ টাকা। আর সূচক বেড়েছে প্রায় ২৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮০ কোটি ৭৪ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ৬ পয়েন্ট।  

বাজার পর্যালোচনায় দেখা যায়, বাজার শুরুর পর থেকেই সূচক ঊর্ধ্বমুখী হয় এবং দিনশেষেও তা অব্যাহত থাকে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৬২৩ পয়েন্ট। ডিএসইতে লেনদেন হওয়া ৩১৮টি সিকিউরিটিজের মধ্যে বেড়েছে ১৩৯টি, কমেছে ১৩০টি ও অপরিবর্তিত রয়েছে ৪৯টি কম্পানির শেয়ারের দাম।

ডিএস-৩০ ইনডেক্স ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৬৫ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ ইনডেক্স ২ পয়েন্ট বেড়ে এক হাজার ১১১ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট, একমি ল্যাব, জিপিএইচ ইস্পাত, শাহজিবাজার পাওয়ার, কেডিএস অ্যাকসেসরিজ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল টিউবস, মবিল যমুনা বাংলাদেশ ও বিএসসি।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে এসইএমএল লেকচার ইক্যুইটি, কেডিএস অ্যাকসেসরিজ, ন্যাশনাল টিউবস, অ্যাপেক্স ফুডস, প্রথম প্রাইম ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, এফএএস ফাইন্যান্স, জিপিএইচ ইস্পাত, রূপালী ব্যাংক ও ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স।

আরেক বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ১৪ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ৩৫ পয়েন্ট। লেনদেন হওয়া ২২৬টি কম্পানির মধ্যে বেড়েছে ৯৭টি, কমেছে ৯৪টি ও অপরিবর্তিত রয়েছে ৩৫টি কম্পানির শেয়ারের দাম।

শেয়ার কিনবে কেডিএস গার্মেন্টস : শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছে প্রকৌশল খাতের কেডিএস অ্যাকসেসরিজ লিমিটেড। গতকাল ডিএসইর ওয়েবসাইটের ঘোষণানুযায়ী কম্পানিটি ১১ লাখ ৪৫ হাজার নতুন শেয়ার কিনবে। বিদ্যমান বাজার দামে আগামী ৩০ দিনের মধ্যে শেয়ার কেনার প্রক্রিয়া সম্পন্ন করবে কম্পানিটি।


মন্তব্য