kalerkantho


কিছু দেশে ব্যবসা গোটাবে লাফার্জহোলসিম

বাণিজ্য ডেস্ক   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



কিছু দেশে ব্যবসা গোটাবে লাফার্জহোলসিম

বাণিজ্যিক পুনর্গঠনের অংশ হিসেবেই বেশ কিছু দেশ থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার চিন্তা করছে বিশ্বের সর্ববৃহৎ সিমেন্ট কম্পানি লাফার্জহোলসিম। সম্প্রতি এমন তথ্যই জানিয়েছেন কম্পানির চেয়ারম্যান বিট হেস।

স্থানীয় একটি পত্রিকাকে তিনি বলেন, ‘আমরা কিছু বাজার থেকে সরে যাওয়ার চিন্তা করছি, ফলে ব্যবসা আগের চেয়ে ছোট হবে। ’ গত বছর ফ্রান্সের লাফার্জ এবং সুইজারল্যান্ডের হোলসিম একীভূত হওয়ার মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বড় সিমেন্ট কম্পানি লাফার্জহোলসিম গঠন করে।

হেস আরো বলেন, ‘বর্তমানে এ কম্পানির ৮০ শতাংশ ব্যবসা আসছে ২৫ দেশ থেকে। এর পাশাপাশি আরো ২৫ দেশে ব্যবসায় অগ্রগতির যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এসব দেশে আমরা বিনিয়োগ বাড়িয়ে ব্যবসা আরো শক্তিশালী করার চিন্তা করছি। কিন্তু বাকি যে ৪০ দেশে হোলসিমের ব্যবসা রয়েছে সেখানে আমরা ব্যয়ের বিপরীতে আয়ের লক্ষ্যমাত্রায় কিভাবে পৌঁছাব এ নিয়ে প্রশ্ন রয়েছে। এ ছাড়া এখানে ব্যবসা বিক্রি করে দিয়ে অন্যত্র বিনিয়োগ ভালো হবে কি না সেটিও একটি বিবেচ্য বিষয়। ’ তিনি জানান, কম্পানি ২০১৬ সালে ৩.৫ বিলিয়ন ফ্রাংক খরচ কমিয়ে আনার লক্ষ্যমাত্রায় পৌঁছেছে, সেই সঙ্গে আগামী বছরের শেষ নাগাদ এ লক্ষ্যমাত্রা পাঁচ বিলিয়ন ফ্রাংকে নিয়ে আসতে চায়।

হেস বলেন, কম্পানির পুনর্গঠনের অংশ হিসেবে ইতিমধ্যে ২৫০ জন কর্মী ছাঁটাই হয়েছে, এ সংখ্যা আরো বাড়ানো হবে।

সেই সঙ্গে অনেক প্লান্ট বন্ধ করে দেওয়া হবে। তিনি বলেন, ‘তবে যেসব বড় বাজারে লাফার্জ ও হোলসিম দুই কম্পানিই রয়েছে সেখানে আমরা পুনর্গঠনের মাধ্যমে পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নেব। ’ সিমেন্ট বিশ্বের দুই বৃহৎ কম্পানি হোলসিম লিমিটেড এবং লাফার্জ এসএ তাদের বৈশ্বিক একীভূতকরণ সম্পন্ন করে গত বছরের ১০ জুলাই। একীভূতকরণের ফলে বিশ্বের ৯০ দেশে এক লাখ ১৫ হাজার কর্মী নিয়ে কাজ শুরু করে লাফার্জহোলসিম। রয়টার্স।


মন্তব্য