kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


চামড়াপাচার ঠেকাতে সতর্ক বিজিবি

বাণিজ্য ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



কোরবানির পশুর চামড়া সংগ্রহে ব্যবসায়ীদের সহযোগিতার পাশাপাশি পাচার রোধেও ব্যবস্থা নিয়েছে সরকার। চামড়া পাচার রোধে সীমান্তে কঠোর নজরদারি করছে সীমান্ত বাহিনী বিজিবি।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, সাতক্ষীরার ২৩৮ কিলোমিটার সীমান্তজুড়ে বিজিবির নিরাপত্তা জোরদার করা হয়েছে। পাশাপাশি সীমান্তজুড়ে মোতায়েন করা হয়েছে সাদা পোশাকে গোয়েন্দা বাহিনী। ট্যানারি মালিকদের নির্ধারণ করা মূল্যে পশুর চামড়া বিক্রি করতে না পেরে চামড়া নিয়ে বিপাকে পড়েছে মৌসুমি ব্যবসায়ীরা। আর এ কারণে সীমান্ত দিয়ে চামড়া পাচারের আশঙ্কা করছে অনেকেই।

সাতক্ষীরা ৩৮ বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর সৈয়দ মোহাম্মদ লুকমান হামিদ পিপিএম জানান, চামড়া পাচার রোধে সাতক্ষীরায় বিজিবির দুটি ব্যাটালিয়নের আওতাধীন ১৩৮ কিলোমিটার স্থল ও ১০০ কিলোমিটার জলসীমার সমগ্র এলাকায় কঠোর নজরদারি রয়েছে।

আঞ্চলিক প্রতিনিধি, পিরোজপুর জানান, পিরোজপুরের মঠবাড়িয়ায় কোরবানির পশুর চামড়া আড়তদার সিন্ডিকেটের দখলে চলে যাওয়ায় মৌসুমি চামড়া ব্যবসায়ীরা আর্থিক ক্ষতির মুখে পড়েছে।

রাজবাড়ী প্রতিনিধি জানান, এবারের ঈদুল আজহায় ১০ সহস্রাধিক পশুর চামড়া মজুদ করেছে রাজবাড়ীর ব্যবসায়ীরা। যার বাজারমূল্য প্রায় অর্ধ কোটি টাকা।


মন্তব্য