kalerkantho


কুয়েতে শ্রমবাজার বন্ধেও খবর ঠিক নয় : দূতাবাস

নিজস্ব প্রতিবেদক   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



কুয়েতের শ্রমবাজার বাংলাদেশিদের জন্য আবার বন্ধ হয়ে গেছে—এমন খবর ঠিক নয় বলে জানিয়েছে দেশটিতে থাকা বাংলাদেশ দূতাবাস এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, এমন কোনো নিষেধাজ্ঞা আসেনি, সব আগের মতোই চলছে।

তবে গৃহ খাতে কর্মী যেতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ অনুমতি নিতে হবে।

কুয়েতের দৈনিক আল-আনবা গতকাল এক প্রতিবেদনে জানায়, কুয়েতের শ্রমবাজার আবার বাংলাদেশিদের জন্য বন্ধ হয়েছে। সোমবার এ সিদ্ধান্ত নেওয়া হয়। দেশটির পরিসংখ্যান অনুযায়ী, গত সপ্তাহের শেষ পর্যন্ত কুয়েতে বাংলাদেশি শ্রমিকের সংখ্যা দাঁড়ায় দুই লাখ।

এ বিষয়ে কুয়েতের বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রম) আবদুল লতিফ খান বলেন, ‘কুয়েতের শ্রমবাজার বাংলাদেশের জন্য বন্ধ হয়নি। গণমাধ্যমের খবর প্রকাশের পর আমরা দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। বিষয়টি হলো, আগে কুয়েতে গৃহ খাতে কর্মী যেতে হলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ অনুমতি লাগত। মাস ছয়েক আগে এই নিয়ম স্থগিত করা হয়। কিন্তু এখন আবার এই নিয়ম কার্যকর হলো।

কিন্তু এর সঙ্গে অন্য কোনো খাতের সম্পর্ক নেই। অন্য সব খাতে স্বাভাবিকভাবেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে কর্মী আসছে। ’

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক (ইমিগ্রেশন) এ কে এম টিপু সুলতান কালের কণ্ঠকে বলেন, কুয়েতে জনশক্তি রপ্তানিতে নিষেধাজ্ঞা আসেনি, সব আগের মতোই চলছে। তবে ভিসা প্রক্রিয়াকরণের সময় নিয়ে কিছুটা সমস্যা হয়েছিল।


মন্তব্য