kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ঈদ ঘিরে বাড়েনি রেমিট্যান্স প্রবাহ

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ঈদ ঘিরে বাড়েনি রেমিট্যান্স প্রবাহ

কোরবানির ঈদের আগের মাসেও খুব একটা বাড়েনি প্রবাসীদের পাঠানো আয় (রেমিট্যান্স)। গত আগস্ট মাসে প্রবাসীরা ১১৮ কোটি ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছে।

গত জুলাইয়ে পাঠিয়েছিল ১০০ কোটি ডলার। আর গত বছরের আগস্টে রেমিট্যান্স এসেছিল ১১৯ কোটি ডলার। সেই হিসাবে জুলাইয়ের তুলনায় রেমিট্যান্স বাড়লেও গত বছরের আগস্টের তুলনায় রেমিট্যান্স কিছুটা কমই এসেছে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ করা পরিসংখ্যান অনুযায়ী, চলতি ২০১৬-১৭ অর্থবছরের দ্বিতীয় মাস আগস্টে ১১৮ কোটি ৩৬ লাখ ডলার রেমিট্যান্স এসেছে। এ নিয়ে চলতি অর্থবছরে এখন পর্যন্ত (জুলাই-আগস্টে) রেমিট্যান্স এসেছে ২১৮ কোটি ৯১ লাখ ডলার।

অন্যদিকে গত ২০১৫-১৬ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) রেমিট্যান্স এসেছিল ২৫৮ কোটি ৪৫ লাখ ডলার। সে হিসাবে চলতি অর্থবছরে এখন পর্যন্ত রেমিট্যান্স প্রবাহে ঋণাত্মক প্রবৃদ্ধি লক্ষ করা যাচ্ছে। অর্থবছরের হিসাবে আলোচ্য দুই মাসে রেমিট্যান্স ৩৯ কোটি ৫৪ লাখ ডলার বা ১৫.৩০ শতাংশ কমেছে। ২০১৫-১৬ অর্থবছরের পুরো সময়ে রেমিট্যান্স এসেছিল এক হাজার ৪৯২ কোটি ৬২ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, মধ্যপ্রাচ্যসহ বেশ কয়েকটি দেশে জনশক্তি রপ্তানি কম এবং ওই দেশগুলোতে তেলের দর পড়ে যাওয়ায় সার্বিকভাবে সেখানকার অবকাঠামো উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। আর এর প্রভাব পড়েছে রেমিট্যান্সে। তা ছাড়া ডলার ভাঙিয়ে আগে যে পরিমাণ বাংলাদেশি মুদ্রা (টাকা) পাওয়া যেত এখন তার থেকে কিছুটা কম থাকায় অনেকেই রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত হচ্ছে না বলেও তাঁরা জানান।


মন্তব্য