kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


কাস্টমস এলাকায় ব্যাংক শুক্র থেকে রবিবার খোলা

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আগামী ১১ সেপ্টেম্বর রবিবার সরকারি ছুটি ঘোষণা করায় ওই দিন দেশের সরকারি-বেসরকারি সব ব্যাংক বন্ধ রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক। ওই দিনের পরিবর্তে আগামী ২৪ সেপ্টেম্বর শনিবার সব ব্যাংক খোলা রাখতে হবে।

তবে শ্রমিক-কর্মচারীদের বেতন-বোনাস পরিশোধ ও আমদানি-রপ্তানি বাণিজ্য অব্যাহত রাখতে পোশাকশিল্প ও কাস্টমস-সংলগ্ন ব্যাংক শাখাগুলো আগামী ১১ সেপ্টেম্বর খোলা থাকবে। মূলত কাস্টমস এলাকার ব্যাংক শাখাগুলো আগামী শুক্রবার ও শনিবারও খোলা থাকছে। অর্থাৎ ঈদের আগের দিন পর্যন্তই কাস্টমস এলাকার ব্যাংক শাখাগুলো খোলা আছে।

গতকাল মঙ্গলবার আলাদা আলাদা সার্কুলার জারি করে সব ব্যাংককে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এক সার্কুলারে জানানো হয়েছে, রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পের আমদানি-রপ্তানি বাণিজ্য সচল রাখতে কোরবানির ঈদের আগে আগামী ৯ সেপ্টেম্বর শুক্রবার থেকে ১১ সেপ্টেম্বর রবিবার পর্যন্ত প্রতিদিন ঢাকা, চট্টগ্রাম, আইসিডি কমলাপুর, মংলা, বেনাপোল ও পানগাঁও কাস্টম হাউসগুলো খোলা থাকবে।

বাংলাদেশ ব্যাংকের ২০০৬ সালের ৭ ডিসেম্বর জারি করা এক সার্কুলার মোতাবেক বর্তমানে বিমান, সমুদ্র, নৌ ও স্থলবন্দরসহ তফসিলি ব্যাংকের অথোরাইজড ডিলার (এডি) শাখাগুলো সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার খোলা রাখার নির্দেশনা বহাল রয়েছে। এ অবস্থায় ওই সার্কুলারের পাশাপাশি আগামী ১১ সেপ্টেম্বর কাস্টম স্টেশন সংশ্লিষ্ট ব্যাংক শাখাগুলো খোলা রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে গত সোমবার তৈরি পোশাক কারখানার শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার সুবিধার্থে আগামী ১০ ও ১১ সেপ্টেম্বর ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত পোশাকশিল্প এলাকার বাণিজ্যিক ব্যাংকের শাখাগুলো পূর্ণদিবস খোলা রাখার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।


মন্তব্য