kalerkantho


টানা ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

ঈদে সাত দিন বন্ধ থাকবে

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



টানা ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

আগামী ১৮ সেপ্টেম্বর ডিএসইতে লেনদেন ও দাপ্তরিক কার্যক্রম যথারীতি শুরু হবে

আসন্ন ঈদুল আজহায় সাত দিন বন্ধ থাকবে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এর মধ্যে সরকারি ছুটি পাঁচ দিন ও দুই দিন সাপ্তাহিক বন্ধ। গতকাল মঙ্গলবার ডিএসই জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঈদুল আজহা উপলক্ষে ১১-১৪ সেপ্টেম্বর লেনদেন ও দাপ্তরিক কার্যক্রম ৫ (পাঁচ) কার্যদিবস বন্ধ থাকবে। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ডিএসইতে লেনদেন ও দাপ্তরিক কার্যক্রম যথারীতি শুরু হবে। সরকারি ঘোষণার সঙ্গে সংগতি রেখে আগামী ২৪ সেপ্টেম্বর ডিএসইর লেনদেন ও দাপ্তরিক কার্যক্রম যথারীতি চালু থাকবে।

এদিকে সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল মঙ্গলবার দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচকের উত্থান অব্যাহত রয়েছে। চলতি সপ্তাহের চার দিনই সূচকের উত্থান হয়েছে। আর মূল্যসূচক বেড়েছে ৪ পয়েন্ট।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৫ কোটি ৮৫ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে প্রায় ৫০ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪২৫ কোটি ২৭ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছিল ৬ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকে সূচক ঊর্ধ্বমুখী থাকলেও মাঝামাঝি সময়ে কমেছে। শেষভাগে আবারও সূচক বেড়েছে। এতে উত্থানের মধ্য দিয়েই দিনের লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৫৬৮ পয়েন্ট।

ডিএস-৩০ ইনডেক্স ২ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৫৪.৩১ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ ইনডেক্স ০.৪২ পয়েন্ট বেড়ে এক হাজার ১০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১০টি কম্পানির মধ্যে বেড়েছে ১৪০টি, কমেছে ১১২টি ও অপরিবর্তিত রয়েছে ৫৮টি কম্পানির শেয়ারের দাম।

গতকাল লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে শাহজিবাজার পাওয়ার, স্কয়ার ফার্মা, ডরিন পাওয়ার, সিঙ্গার বাংলাদেশ, লাফার্জ সুরমা সিমেন্ট, আলহাজ টেক্সটাইল, এমজেএল বাংলাদেশ, একমি ল্যাব, ন্যাশনাল টিউবস ও বিএসসি।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে অ্যাপেক্স ফুডস, গ্লোবাল হেভি, এমবি ফার্মা, কেডিএস অ্যাকসেসরিজ, প্রাইম ইনস্যুরেন্স, ন্যাশনাল টিউবস, নর্দান জুট, মেঘনা সিমেন্ট, ফার্মা এইডস ও এফএএস ফাইন্যান্স।

অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে রিলায়েন্স ১, ইউনাইটেড এয়ার, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, প্রগতি ইনস্যুরেন্স, আলহাজ টেক্সটাইল, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, কে অ্যান্ড কিউ ও সাফকো স্পিনিং।

আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২২ কোটি ৭৬ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ১৩ পয়েন্ট। লেনদেন হওয়া ২২৭টি কম্পানির মধ্যে বেড়েছে ৯৯টি, কমেছে ৮৮টি ও অপরিবর্তিত রয়েছে ৪০টি কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য