kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


বড় অঙ্কের প্রবৃদ্ধিতে ফিরল রপ্তানি আয়

বাণিজ্য ডেস্ক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বড় অঙ্কের প্রবৃদ্ধিতে ফিরল রপ্তানি আয়

অর্থবছরের প্রথম মাস জুলাইতে রপ্তানি আয় কমলেও আগস্টে বেড়েছে। গত আগস্ট মাসে রপ্তানি আয় বেড়ে হয়েছে ৩৩০ কোটি ৩৫ লাখ ডলার, যা এক বছর আগের একই সময়ের তুলনায় ২০ শতাংশ বেশি।

গত জুলাই মাসে রপ্তানি আয় ৩.৫ শতাংশ কমে হয়েছিল ২৫০ কোটি ডলার। মূলত ঈদুল ফিতরের কারণে ওই মাসে রপ্তানি আয় কমেছিল বলে জানান ব্যবসায়ীরা।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে বলা হয়, শুধু আগস্ট মাসে পণ্য রপ্তানি আয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৮৩ কোটি ৫০ লাখ ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৩৩০ কোটি ৩৫ লাখ ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৬.৫৩ শতাংশ বেশি।

২০১৬-১৭ অর্থবছরের প্রথম দুই মাসে সব ধরনের পণ্য রপ্তানিতে বাংলাদেশের আয় হয়েছে ৫৮৩ কোটি ৭৮ লাখ ১০ হাজার ডলার, যা একবছর আগের একই সময়ের তুলনায় ৮ শতাংশ বেশি। তবে এ রপ্তানি আয় লক্ষ্যমাত্রার চেয়ে ৬.০১ শতাংশ কম। অর্থবছরের প্রথম দুই মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬২১ কোটি ১০ লাখ ডলার। এ হিসাব অনুযায়ী, অর্থবছরের প্রথম মাসে রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণে ঘাতটি থাকলেও দ্বিতীয় মাসের রপ্তানি আয় লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে গেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫-১৬ অর্থবছরে সব ধরনের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল তিন হাজার ৪২৫ কোটি ৭১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তিন হাজার ৭০০ কোটি ডলার।

গত আগস্টে সবচেয়ে বেশি রপ্তানি আয় ২৭২ কোটি ৬২ লাখ ডলার এসেছে তৈরি পোশাক খাত থেকে। সেই হিসেবে চলতি অর্থবছরের প্রথম দুই মাসে তৈরি পোশাক খাত থেকে রপ্তানি আয় এসেছে মোট ৪৮৪ কোটি ৩৮ লাখ ডলার। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম দুই মাসে তৈরি পোশাক খাত থেকে রপ্তানি আয় আসে ৪৪৮ কোটি ৫০ লাখ ডলার। অর্থাৎ অর্থবছর হিসেবে প্রথম দুই মাসে তৈরি পোশাক খাতে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ৮ শতাংশ।

গত জুলাইয়ে তৈরি পোশাক খাত থেকে রপ্তানি আয় আসে ২১১ কোটি ৭৫ লাখ ডলার, যা ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের চেয়ে ৪.৪১ শতাংশ কম ছিল।

২০১৫-১৬ অর্থবছরে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল দুই হাজার ৮০৯ কোটি ৪১ লাখ ৬০ হাজার ডলার। এর মধ্যে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে এক হাজার ৩২৬ কোটি ৬২ লাখ ১০ হাজার ডলার। ওভেন খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে এক হাজার ৪৭৩ কোটি ৮৭ লাখ ৪০ হাজার ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরের তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তিন হাজার ৩৭ কোটি ৬০ লাখ ডলার।

২০১৫-১৬ অর্থবছরের প্রথম দুই মাসের তুলনায় চলতি অর্থবছরের প্রথম দুই মাসে রপ্তানি আয় বেড়েছে এমন খাতের মধ্যে রয়েছে পাট ও পাটজাত দ্রব্য, তৈরি পোশাক, হিমায়িত মাছ ইত্যাদি। এ ছাড়া বেশির ভাগ খাতে রপ্তানি আয় গত অর্থবছরের একই সময়ের তুলনায় কমেছে।


মন্তব্য