kalerkantho


‘পাছে লোকে কিছু বলে’ বাদ দিন

৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



‘পাছে লোকে কিছু বলে’ বাদ দিন

১. ভেবে নিন অন্যরা আগ্রহী নয়

আপনার যদি সর্বদা মনে হয়, অন্যরা আপনার নানা বিষয়ে ক্রমাগত চিন্তাভাবনা করছে কিংবা আগ্রহ প্রকাশ করছে তাহলে সেটি ভুল হবে। এটি আপনার মনে রাখতে হবে যে অন্যরা আপনার বিষয়ে আগ্রহী নয়। প্রত্যেকেরই নিজস্ব কাজ রয়েছে। এখানে সবাই নিজ নিজ কাজে ব্যস্ত। আপনার বিষয়ে তাদের চিন্তা করার সময় নেই।

২. ভিন্ন গল্প বলুন

আপনি না চাইলে অন্যরা কোনোভাবেই আপনাকে একটি নির্দিষ্ট উপায়ে চিন্তা করতে বাধ্য করতে পারবে না। আর এ কারণেই আপনি তাদের আচরণকে নিজের মতো করে ব্যাখ্যা দিতে পারবেন। আপনি পড়ে গেলে অন্যরা হাসতেই পারে। কিন্তু এ ক্ষেত্রে আপনি তারা কতটা আনন্দ পেল, তাই বড় করে দেখতে পারেন। আপনি কতটা বোকা, এ বিষয়টি চিন্তা করা বাদ দিন।

৩. চিন্তা করা স্বাভাবিক

আপনার নিজের বিষয়ে চিন্তা করা স্বাভাবিক বিষয়।

কিন্তু এ চিন্তা যদি অস্বাভাবিক বেশি হয়ে যায় তাহলেই সমস্যা তৈরি হয়। এ কারণে বিষয়টি নির্দিষ্ট মাত্রার মধ্যে রাখতে হয়। আর নিয়ন্ত্রণের মধ্যে থাকলে তা নিয়ে চিন্তার কিছু নেই।

৪. অন্যদের দিকে নজর দিন

আমরা ক্রমে আগের তুলনায় বেশি আত্মকেন্দ্রিক হয়ে পড়ছি। তবে এ আত্মকেন্দ্রিকতা বাদ দিয়ে অন্যদের দিকেও তাকানো প্রয়োজন। অন্যরা নানা দুঃখ-কষ্ট দূর করে যেন স্বাচ্ছন্দ্যময় হতে পারে সে জন্য সচেষ্ট হোন।

৫. নিজের মনোভাব পাল্টান

অনেকেই অন্যদের মনোভাব নিয়ে বাড়তি চিন্তা করেন। যদিও অন্যদের নয়, নিজের মনোভাবই পাল্টানোর চেষ্টা করা উচিত। এতে আপনার মনের ওপর বাড়তি চাপ কমবে।

৬. বহু মানুষের সঙ্গে মিশুন

বহু মানুষের রয়েছে জীবন সম্পর্কে বহু ধরনের মতামত। জীবনে আরো বহু বিষয় রয়েছে, যা বহু মানুষের সঙ্গে মিশলেই কেবল আপনি জানতে পারবেন।

বিজনেস ইনসাইডার অবলম্বনে ওমর শরীফ পল্লব


মন্তব্য