kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


কুষ্টিয়া সুগার মিল ৪৯০০ টন চিনি উৎপাদন করবে

নিজস্ব প্রতিবেদক, কুষ্টিয়া   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



কুষ্টিয়া সুগার মিল আগামী ২০১৬-১৭ অর্থবছরের আখ মাড়াই মৌসুমে মোট ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে চার হাজার ৯০০ মেট্রিক টন চিনি উত্পাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ জন্য মিলের আওতাধীন আট হাজার ৫০০ একর ঋণী ও এক হাজার ৫০০ একর অঋণীসহ মোট ১০ হাজার একর জমিতে আখের আবাদ করা হবে।

মিলের নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, আগামী ২০১৬-১৭ মাড়াই মৌসুমে ছয় হাজার ৬৩৬ একর জমির আখ থেকে ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এ থেকে ৭ শতাংশ রিকভারিতে চার হাজার ৯০০ মেট্রিক টন চিনি উত্পাদন করা হবে। এ লক্ষ্যে গত ১ সেপ্টেম্বর কুষ্টিয়া চিনিকলের আওতাধীন ৮৫টি ইউনিটে সাবজোন কর্মকর্তা ও প্রবীণ আখচাষিদের নিয়ে ২০১৬-১৭ অর্থবছরের আখ রোপণ মৌসুমের উদ্বোধন করা হয়।

কুষ্টিয়া সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মিজানুর রহমান এদিন চিনিকল-সংলগ্ন জগতী এলাকার চুরুলিয়া গ্রামের আখচাষি আবদুর রাজ্জাকের এক একর এবং একই এলাকার সাবজোনের আখচাষি আবু বক্করের এক একর জমিতে চারা স্থাপনের মধ্য দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন সুগার মিলের মহাব্যবস্থাপক (কৃষি) আবদুল কাদের, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের উপমহাব্যবস্থাপক (সম্প্রসারণ) বজলুর রহমানসহ মিলের অন্য কর্মকর্তারা।


মন্তব্য