kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সবাইকে কর ফাঁকির প্রবণতা থেকে বেরিয়ে আসার আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সবাইকে কর ফাঁকির প্রবণতা থেকে বেরিয়ে আসার আহ্বান

আয়কর কর্মশালায় বক্তব্য দেন অর্থ প্রতিমন্ত্রী। ছবি : কালের কণ্ঠ

দেশের উন্নয়নের স্বার্থে সব নাগরিককে কর ফাঁকির প্রবণতা থেকে বেরিয়ে আসতে হবে। কর প্রদানে জনগণকে সচেতন করতে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

গতকাল শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত আয়কর সচেতনতা কর্মশালা ও আয়কর রিটার্ন ফরম পূরণ ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এ কথা বলেন।

ডিআরইউ সভাপতি জামাল উদ্দীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর সদস্য (ইন্টেলিজেন্স অ্যান্ড ইনভেস্টিগেশন, কর) মীর মুস্তাক আলী, ডিআরইউ সাধারণ সম্পাদক রাজু আহমেদ, গোল্ডেন বাংলাদেশের নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলম ও ডিআরইউর অর্থ সম্পাদক কামরুজ্জামান কাজল বক্তব্য দেন।

অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে আয়কর রিটার্নের জন্য যে ফরম ব্যবহার করা হয় তা বেশ কঠিন। করদাতারা সহজে বুঝতে পারে না। সরকার সহজ করতে কাজ করে যাচ্ছে। এ বিষয়ে সচেতনতা বাড়াতে সাংবাদিকদের এগিয়ে আসতে হবে।

অর্থ প্রতিমন্ত্রী আরো বলেন, ‘নতুন ভ্যাট আইন সম্পর্কে মানুষের মধ্যে ধোঁয়াশা আছে। আপনাদের লেখনীর মাধ্যমে তা পরিষ্কার করে তুলবেন। আপনারা কর দেবেন এবং অন্যদের কর প্রদানে উৎসাহিত করবেন। ’

এনবিআর সদস্য মীর মুস্তাক আলী ডিআরইউর উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, ‘আজকের কর্মশালার মাধ্যমে কর বিষয়ে প্রচার বাড়বে। এতে মানুষ কর প্রদানে উৎসাহিত হবে এবং সফলতা অর্জন হবে। ’

উদ্বোধনী অনুষ্ঠানে ডিআরইউর যুগ্ম সম্পাদক সাজ্জাদ হোসেন, সাংগঠনিক সম্পাদক শেখ জামাল হোসাইন, দপ্তর সম্পাদক মেহদি আজাদ মাসুম, আপ্যায়ন সম্পাদক আমিনুল হক ভূঁইয়া, সাংস্কৃতিক সম্পাদক মনিরুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য ওসমান গনি বাবুল, শেখ মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।


মন্তব্য