kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


রাজস্ব সম্মেলনে এনবিআর চেয়ারম্যান

বিকল্প বিরোধ নিষ্পত্তি জোরদার করতে হবে

নিজস্ব প্রতিবেদক   

২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সেবাধর্মী মনোভাব নিয়ে কাজ করতে কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। তিনি বলেন, করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টিতে বিকল্প বিরোধ নিষ্পত্তি পদ্ধতি (এডিআর) জোরদার করতে হবে।

গতকাল বৃহস্পতিবার এনবিআর সম্মেলন কক্ষে মাসিক রাজস্ব সম্মেলনে এনবিআর চেয়ারম্যান এসব কথা বলেন। এতে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তা, মাঠপর্যায়ে আয়কর অণুবিভাগ সংশ্লিষ্ট কমিশনাররা উপস্থিত ছিলেন।

সম্মেলনে নজিবুর রহমান বলেন, এডিআর জোরদার করতে বছরের শুরুতেই প্রতিটি কমিশনারেটের এডিআরের মাধ্যমে সম্ভাব্য নিষ্পত্তিযোগ্য মামলার তালিকা করা, আয়কর, শুল্ক ও মূসক অণুবিভাগের মাঠপর্যায়ের দপ্তরগুলোর কর্মকর্তাদের এডিআর কার্যক্রমে উদ্বুদ্ধকরণ ও আলোচনা সভা করা, বিভিন্ন কর অঞ্চল, কাস্টম হাউস বা কমিশনারেটগুলোর অনিষ্পন্ন মামলাগুলো ডিজিটাল পদ্ধতিতে দ্রুত নিষ্পত্তি করতে হবে।

রাজস্ব বোর্ডের মাঠপর্যায়ে কৌশলগত পরিকল্পনা বাস্তবায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অনলাইনে কর প্রদানে জনগণকে উদ্বুদ্ধ ও উৎসাহিত করার পরামর্শ দেন এনবিআর চেয়ারম্যান।

সমাপনী বক্তব্যে তিনি বলেন, করদাতাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরিসহ সঠিকভাবে নিজ নিজ কর্ম ও দায়িত্ব সম্পাদন, সুনাম ও সুশৃঙ্খলা বজায় রেখে কাঙ্ক্ষিত রাজস্ব আহরণের জন্য সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। করদাতাবান্ধব পরিবেশ সৃজনে বিকল্প বিরোধ নিষ্পত্তি পদ্ধতির অধিকতর ব্যবহারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।


মন্তব্য