kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


পিউ রিসার্চের প্রতিবেদন

বাংলাদেশ থেকে রেমিট্যান্সে শীর্ষে চীন, পঞ্চম ভারত

বাণিজ্য ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বাংলাদেশ থেকে রেমিট্যান্সে শীর্ষে চীন, পঞ্চম ভারত

বাংলাদেশের সবচেয়ে বেশি শ্রমিক সৌদি আরবে থাকলেও রেমিট্যান্স পাঠানোর দিক থেকে মধ্যপ্রাচ্যের এ দেশটিকে ছাড়িয়ে গেছে প্রতিবেশী ভারত। গত বছর ভারত থেকেই সবচেয়ে বেশি রেমিট্যান্স (প্রবাসী আয়) পেয়েছে বাংলাদেশ।

দ্বিতীয় অবস্থানে নেমে এসেছে সৌদি আরব। বিশ্বের রেমিট্যান্স প্রবাহ নিয়ে আমেরিকান গবেষণা সংস্থা পিউ রিসার্চ প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে বাংলাদেশ বিশ্বের বিভিন্ন দেশ থেকে রেমিট্যান্স গ্রহণ করে এক হাজার ৫৩৫ কোটি ৯০ লাখ ডলার। আর বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে রেমিট্যান্স যায় ২১৯ কোটি ডলার।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে বাংলাদেশ সবচেয়ে বেশি রেমিট্যান্স গ্রহণ করে ভারত থেকে ৪৪৬ কোটি ৮০ লাখ ডলার। দ্বিতীয় অবস্থানে থাকা সৌদি আরব থেকে গ্রহণ করে ৩৭৭ কোটি ৫০ লাখ ডলার। তৃতীয় অবস্থানে থাকা সংযুক্ত আরব আমিরাত থেকে বাংলাদেশ রেমিট্যান্স গ্রহণ করে ২৭০ কোটি ডলার। কুয়েত থেকে রেমিট্যান্স পায় ৮৮ কোটি ডলার। পঞ্চম অবস্থানে থাকা যুক্তরাজ্য থেকে বাংলাদেশ রেমিট্যান্স গ্রহণ করে ৫৩ কোটি ১০ লাখ ডলার।

অন্যদিকে বাংলাদেশ থেকে রেমিট্যান্স গ্রহণকারী দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে চীন। এ দেশটি ২০১৫ সালে বাংলাদেশ থেকে রেমিট্যান্স গ্রহণ করে মোট ৯৭ কোটি ডলার। দ্বিতীয় অবস্থানে থাকা ইন্দোনেশিয়া গ্রহণ করে ২৯ কোটি ২০ লাখ ডলার। তৃতীয় অবস্থানে থাকা মালয়েশিয়া গ্রহণ করে ১৯ কোটি ৯০ লাখ ডলার। মিয়ানমার গ্রহণ করে ১৪ কোটি ৩০ লাখ ডলার। পঞ্চম স্থানে থাকা ভারত গ্রহণ করে ১১ কোটি ৪০ লাখ ডলার এবং বাংলাদেশ থেকে রেমিট্যান্স গ্রহণকারী ষষ্ঠ দেশ যুক্তরাষ্ট্র। গত বছর এ দেশটি গ্রহণ করে মোট ১০ কোটি ১০ লাখ ডলার।

পিউ রিসার্চ জানায়, গত বছর বিশ্বজুড়ে প্রবাসীরা তাদের দেশে ৫৮২ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠায়, যা ২০১৪ সালের চেয়ে ২ শতাংশ কম। ওই বছর প্রবাসীরা পাঠায় মোট ৫৯২ বিলিয়ন ডলার। ২০০৯ সালের পর থেকে এই প্রথম বিশ্বে রেমিট্যান্স প্রবাহ কমল। ২০০৯ সালে বিশ্ব অর্থনৈতিক সংকটের কারণে রেমিট্যান্স প্রবাহ ২৮ বিলিয়ন ডলার কমে যায়।

পিউ রিসার্চ জানায়, ২০১৫ সালে ভারত থেকে বিশ্বের বিভিন্ন দেশে মোট রেমিট্যান্স গেছে ৮.৪ বিলিয়ন ডলার। এর মধ্যে সবচেয়ে বেশি রেমিট্যান্স গ্রহণকারী দেশ বাংলাদেশ। দ্বিতীয় অবস্থানে থাকা পাকিস্তান গ্রহণ করে ২.৩৪ বিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্র থেকে রেমিট্যান্স গ্রহণের দিক থেকে শীর্ষস্থানে রয়েছে মেক্সিকো, দ্বিতীয় অবস্থানে চীন এবং তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। ২০১৫ সালে যুক্তরাষ্ট্র থেকে প্রায় ১১ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়েছে ভারত। গত বছর যুক্তরাষ্ট্র থেকে মেক্সিকো রেমিট্যান্স গ্রহণ করে ২৪ বিলিয়ন ডলার এবং চীন গ্রহণ করে ১৬ বিলিয়ন ডলার। সংস্থা জানায়, ২০১৫ সালে যুক্তরাষ্ট্র থেকে বিশ্বের বিভিন্ন দেশে মোট ১৩৩.৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স যায়।

তবে পিউ রিসার্চ স্বীকার করেছে রেমিট্যান্সের যে তথ্য দেওয়া হয়েছে তা অনেক ক্ষেত্রে একেবারে সঠিক নাও হতে পারে। কারণ অনেক দেশ থেকে যথাযথ তথ্য পাওয়া যায়নি, আবার অবৈধ পথেও অনেক রেমিট্যান্স প্রবাহ হচ্ছে।


মন্তব্য