kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


একটানা সূচক পতন থামল

নিজস্ব প্রতিবেদক   

২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



টানা কয়েক দিন সূচকের পতনের দ্বিতীয় দিনের মতো ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে। আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে।

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে আর কমেছে লেনদেন। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার উভয় বাজারে বেশির ভাগ কম্পানির দামও বেড়েছে।

গতকাল বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ২২ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ২২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪০৯ কোটি ৩৯ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৩ পয়েন্ট। আগের দিনের তুলনায় সূচক বাড়লেও লেনদেন কিছুটা কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই ধারাবাহিকভাবে সূচকের উত্থান হয়েছে। শুরুতেই বাজারের ইতিবাচক ধারা শেষেও অব্যাহত থাকে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৫৪৯ পয়েন্ট। ডিএস-৩০ ইনডেক্স ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৪৪ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ ইনডেক্স ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ১০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৮ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ৯৫টির ও দাম অপরিবর্তিত রয়েছে ৬৪ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে শাহজীবাজার পাওয়ার, এমজেএল বাংলাদেশ, ডরিন পাওয়ার, ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল টিউবস, বিডি কম, বিএসআরএম লিমিটেড, আইপিডিসি, বিএসসি ও স্কয়ার ফার্মা। দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে প্রাইম ইনস্যুরেন্স, সাউথইস্ট ব্যাংক ১ম মিউচ্যুয়াল ফান্ড, এপেক্স ফুডস, এফএএস ফাইন্যান্স, মোজাফ্ফর স্পিনিং, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, ইসলামী ইনস্যুরেন্স, কর্ণফুলী ইনস্যুরেন্স, মেঘনা সিমেন্ট ও ডরিন পাওয়ার।

এদিকে চট্টগ্রামের শেয়ারবাজারে লেনদেন হয়েছে ২০ কোটি ৯৪ লাখ টাকা। আর মূল্যসূচক বেড়েছে ৪০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২২ কোটি ৭ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছিল ১.৪১ পয়েন্ট। লেনদেন হওয়া ২৫১ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৫টির, দাম কমেছে ৬৮টির ও দাম অপরিবর্তিত রয়েছে ৪৮ কম্পানির শেয়ারের দাম।


মন্তব্য