kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


হরতালে ডিএসইতে লেনদেন কমেছে

নিজস্ব প্রতিবেদক   

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



টানা সাত দিন সূচকের পর গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে। হরতালের কারণে বাজারে বিনিয়োগকারীর উপস্থিতি কম থাকায় লেনদেন কমেছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই কমেছে।

সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৯ কোটি ৩৯ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৩ পয়েন্ট। তবে লেনদেন কমেছে ১২০ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩১ কোটি ১৩ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছিল ১০ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকে সূচকের ঊর্ধ্বমুখিতা থাকলেও দিনশেষে সেই ধারা অব্যাহত থেকেছে। লেনদেন শুরুর পর সূচকে কিছুটা ঊর্ধ্বমুখিতার পর সকাল ১১টা ৪৯ মিনিট পর্যন্ত কমেছে। এতে দিনের সূচক ১৩ কমে যায়। তবে এই সময়ের পর থেকে ঊর্ধ্বমুখিতায় উত্থানেই লেনদেন শেষ হয়েছে। দিনশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৫২৬ পয়েন্ট। অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২২ কোটি ৭ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ১.৪১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ৬১ লাখ টাকা। আর মল্যসূচক বেড়েছিল ১২ পয়েন্ট। লেনদেন হওয়া ২৪৪ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৪টির, দাম কমেছে ৯৯টির ও দাম অপরিবর্তিত রয়েছে ৫১ কম্পানির শেয়ার।

প্যারামাউন্ট ও ফেডারেল ইনস্যুরেন্সের শেয়ার বিক্রির ঘোষণা : প্যারামাউন্ট ইনস্যুরেন্সের পরিচালক আলমগীর হোসেন ৫০ হাজার শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ডিএসইর ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়। এই কম্পানির ৫১ হাজার ৪৮৯টি শেয়ারের মালিক আলমগীর হোসেন। এর মধ্য থেকে ৫০ হাজার শেয়ার আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজার দরে বিক্রি করবে।

ফেডারেল ইনস্যুরেন্স : ফেডারেল ইনস্যুরেন্স উদ্যোক্তা আহমেদ শাফি দুই লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। আহমেদ শাফির কাছে কম্পানির ১১ লাখ ৭০ হাজার ৯১৪টি শেয়ারের মধ্যে দুই লাখ শেয়ার বিক্রি করবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজার দরে এই শেয়ার বিক্রি করবেন।


মন্তব্য