kalerkantho

সোমবার । ২০ ফেব্রুয়ারি ২০১৭ । ৮ ফাল্গুন ১৪২৩। ২২ জমাদিউল আউয়াল ১৪৩৮।


ঈদে আসছে ২৩ হাজার কোটি টাকার নতুন নোট

নিজস্ব প্রতিবেদক   

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ঈদে আসছে ২৩ হাজার কোটি টাকার নতুন নোট

দুই ও পাঁচ টাকার মজুদ কম হলেও আজ থেকে ছাড়া হচ্ছে নতুন নোট। ফাইল ছবি

কোরবানির ঈদ উপলক্ষে নতুন নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। আজ বৃহস্পতিবার থেকে নতুন নোট ছাড়া হবে। বাংলাদেশ ব্যাংকের পাশাপাশি সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যাংকের রাজধানীর ১৪ শাখা থেকে নতুন নোট বদলে নেওয়া যাবে। তবে সব ব্যাংক সব মূল্যমানের নোট ছাড়বে না।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, এবারের ঈদ উপলক্ষে প্রায় ২৩ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ার প্রস্তুতি রয়েছে সংস্থাটির। এর আগে গত ঈদুল ফিতরে প্রায় ২৬ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়া হয়েছিল। আর গত ঈদুল আজহায় ছাড়া হয়েছিল ১৯ হাজার কোটি টাকার নতুন নোট। নতুন নোট বাজারে ছাড়ার পাশাপাশি জাল নোট চিহ্নিত করতে রাজধানীর গরুর হাটে জাল নোট চিহ্নিত করার যন্ত্রও বসাবে বিভিন্ন ব্যাংক।

জানা গেছে, রাজধানীর মতিঝিলের বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় থেকে নতুন নোট বদলে নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। প্রত্যেক ব্যক্তি ঈদের আগের শেষ কর্মদিবস পর্যন্ত দুবার নতুন নোট বদলে নিতে পারবেন। হাতের ছাপ প্রযুক্তির মাধ্যমে এই নোট বিতরণ করা হবে। এ ছাড়া সারা দেশে বাংলাদেশ ব্যাংকের শাখা অফিস ও বিভাগীয় শহরের একটি বাণিজ্যিক ব্যাংকের শাখার মাধ্যমে নতুন নোট বিনিময় করা হবে। আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংক লেনদেন চলাকালে নতুন নোট সংগ্রহ করা যাবে।

তবে এবার বাণিজ্যিক ব্যাংকের কাউন্টার থেকে দুই ও পাঁচ টাকার নোট নেওয়ার সুযোগ থাকবে না। এ ছাড়া অন্যবার রাজধানীতে ২০ শাখায় বিশেষ কাউন্টার খোলা হলেও এবার খোলা হচ্ছে ১৪টিতে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা কালের কণ্ঠকে বলেন, দুই ও পাঁচ টাকার নোটের মজুদ কম। এ কারণে বিশেষ কাউন্টার থেকে দুই ও পাঁচ টাকার নোট বদলে না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া চাহিদা বিবেচনায় শাখার সংখ্যাও কমানো হয়েছে।

ব্যাংকের শাখাগুলোর মধ্যে ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ী, অগ্রণীর এলিফ্যান্ট রোড, এসআইবিএলের বসুন্ধরা সিটি (পান্থপথ), ব্যাংক এশিয়ার ধানমণ্ডি, ঢাকার উত্তরা, জনতার আবদুল গণি রোড, সিটি ব্যাংকের মিরপুর ও শাহ্জালাল ইসলামী ব্যাংকের মালিবাগ চৌধুরীপাড়া শাখার মাধ্যমে একটি করে ১০, ২০ ও ৫০ টাকার নতুন নোটের বান্ডেল বদলে নেওয়া যাবে। এ ছাড়া মার্কেন্টাইলের বনানী, সোনালীর রমনা, ওয়ান ব্যাংকের বাসাবো, আইএফআইসির গুলশান, ফার্স্ট সিকিউরিটির মোহাম্মদপুর ও রূপালী ব্যাংকের মহাখালী শাখা থেকে নেওয়া যাবে একটি করে ১০০, ৫০০ ও ১০০০ টাকার নোটের বান্ডেল।


মন্তব্য