kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


এসএমই ঋণ বাড়লেও লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে

নিজস্ব প্রতিবেদক   

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে ঋণ বিতরণ গত বছরের তুলনায় বাড়লে লক্ষ্যমাত্রার অনেক নিচেই রয়েছে। চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) এ খাতে প্রায় ৬৯ হাজার ৬৭০ কোটি টাকা ঋণ বিতরণ করেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো, যা গত বছরের একই সময়ের তুলনায় ২৩.৫৯ শতাংশ বেশি।

গত বছরের প্রথম ছয় মাসে এর পরিমাণ ছিল ৫৬ হাজার ৩৭৩ কোটি ১৪ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ করা প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছরের প্রথম ছয় মাসে এসএমই খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয় এক লাখ ১৩ হাজার ৫০৩ কোটি টাকা, যা গত বছরের তুলনায় সাড়ে ৮ শতাংশ বেশি। তবে আলোচ্য সময়ে মোট লক্ষ্যমাত্রার ৬১.৩৮ শতাংশ অর্জিত হয়েছে। গত বছর এই হার ছিল ৫৩.৯০ শতাংশ। বিতরণকৃত ঋণের মধ্যে বাণিজ্যিক ব্যাংকগুলো ৬৬ হাজার ৬১৬ কোটি ৭২ লাখ টাকা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো তিন হাজার ৫২ কোটি ৯৬ লাখ টাকা বিতরণ করেছে।

এই ছয় মাসে সেবা খাতে ঋণ বিতরণ ৪০.২৪ শতাংশ বেড়েছে। গত বছরের প্রথম ছয় মাসে পাঁচ হাজার ৭০২ কোটি টাকার বিপরীতে এবার সাত হাজার ৯৯৭ কোটি টাকা ঋণ দিয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো।

ব্যবসা খাতে এসএমই ঋণ বিতরণ হয়েছে ৪৩ হাজার ৯৪২ কোটি টাকা, যা গত বছরের প্রথম ছয় মাসের তুলনায় ২৩.৪৮ শতাংশ বেশি। আর শিল্প খাতে ১৭.৫৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ঋণ বিতরণ হয়েছে ১৭ হাজার ৭৩০ কোটি টাকা।


মন্তব্য