kalerkantho


সভায় মোহাম্মদ নাসিম

ওষুধশিল্পে সর্বাত্মক সহায়তা দেবে সরকার

বাণিজ্য ডেস্ক   

৩ এপ্রিল, ২০১৬ ০০:০০



গুণগত মানের ওষুধ উত্পাদন করে দেশের অনেক কম্পানি আন্তর্জাতিক বাজারে সুনাম অর্জন করেছে। এ কারণে এই শিল্প খাতে সরকার সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখবে।

একই সঙ্গে সরকার নকল ওষুধ উত্পাদন ও বিপণন বন্ধে কোনো আপস করবে না। সম্প্রতি ঢাকার সোনারগাঁও হোটেল বাংলাদেশ ঔষধ শিল্প সমিতি আয়োজিত ‘বাংলাদেশের ঔষধ শিল্পের অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এসব কথা বলেন।

তিনি আরো বলেন, এখন বাংলাদেশে আন্তর্জাতিক মানের ওষুধ তৈরি হচ্ছে, যা আগে সম্ভব ছিল না। কিন্তু এই অগ্রযাত্রা যাতে নষ্ট না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির ৪৫তম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমিতির সভাপতি নাজমুল হাসান এমপি। যেখানে ২০৩৩ সালের মধ্যে ওষুধ শিল্প কতটা মর্যাদার জায়গায় গিয়ে দাঁড়াবে সেটি তুলে ধরেন তিনি। সভায় বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মুস্তাফিজুর রহমান, ঔষধ শিল্প সমিতির মহাসচিব এস এম শফিউজ্জামান।

অনুষ্ঠানে নাজমুল হাসান বলেন, বাংলাদেশের সমগ্র ওষুধের বাজার দেড় বিলিয়ন ইউএস ডলার।

আগামী পাঁচ মাসের মধ্যে বাংলাদেশের ওষুধ আমেরিকার বাজারে পৌঁছাবে যা একটি যুগান্তকারি দৃষ্টান্ত হবে। তিনি আরও বলেন, প্রতিবেশি যেকোনো দেশের তুলনায় বাংলাদেশে ওষুধের দাম এখনও সবচেয়ে কম। আগামীতেও শিল্প সমিতি কমমূল্যেই জনগণের হাতে ওষুধ তুলে দেওয়া অব্যাহত রাখবে।


মন্তব্য