kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


আখাউড়া-আগরতলা রেললাইন

নকশাসহ প্রকল্প রিপোর্ট দাখিল

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি   

৩ এপ্রিল, ২০১৬ ০০:০০



নকশাসহ প্রকল্প রিপোর্ট দাখিল

আখাউড়া-আগরতলা রেললাইন প্রকল্প নির্মাণকাজ আরো একধাপ এগুলো। ত্রিপুরার অংশে পাঁচ কিলোমিটার রেললাইন নির্মাণে নকশাসহ একটি প্রকল্প রিপোর্ট ডোনার (ডেভেলপমেন্ট অব নর্থ ইস্টার্ন রিলিজন) মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। কিছুদিনের মধ্যেই প্রকল্প কাজের অর্থ পাওয়ার আশা করা হচ্ছে।

ভারতের ত্রিপুরা রাজ্য থেকে প্রকাশিত ‘দৈনিক দেশের কথা’ পত্রিকা সূত্রে এ তথ্য জানা গেছে। পূর্বোত্তর রেলওয়ের প্রধান প্রকৌশলী হরপাল সিংয়ের বরাত দিয়ে পত্রিকাটি বলছে, হরপাল সিং গত শুক্রবার আগরতলায় মহাকরণে সেখানকার সাংবাদিকদের এ তথ্য জানান।

পত্রিকার খবর অনুযায়ী, ত্রিপুরার অভ্যন্তরে পাঁচ কিলোমিটার রেললাইন নির্মাণে ৫৮০ কোটি রুপি প্রকল্পের বিস্তারিত রিপোর্ট ডোনার মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়। কিছুদিনের মধ্যে অর্থ বরাদ্দ পেলে ত্রিপুরার অংশে জমি অধিগ্রহণ শুরু হবে। আগেই এ প্রকল্পের জন্য ৯৭ কোটি রুপি বরাদ্দ মঞ্জুর হয়েছে।

উল্লেখ্য, আখাউড়া থেকে আগরতলা পর্যন্ত ১৫ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হবে। বাংলাদেশের অংশে রেললাইন নির্মাণে অর্থ দেবে ভারতের বিদেশ মন্ত্রণালয়। রেললাইন নির্মাণে এলাইনমেন্ট আগে থেকেই চূড়ান্ত করা আছে। রেললাইনটি আগরতলা রেলস্টেশন থেকে নিশ্চিন্তপুর হয়ে গঙ্গাসাগর রেলওয়ে স্টেশন দিয়ে আখাউড়া আসবে।


মন্তব্য