kalerkantho


সপ্তাহের শেষ দিনে বাড়ল সূচক

নিজস্ব প্রতিবেদক   

১ এপ্রিল, ২০১৬ ০০:০০



সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের দুই পুুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। এই নিয়ে টানা তিন দিন সূচক ও লেনদেন বাড়ল।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪১২ কোটি ৯৬ লাখ টাকা। আর সূচক বেড়েছে ২২ পয়েন্ট। লেনদেন বেড়েছে ২৭ কোটি ৫২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৩ কোটি এক লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৯ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, দিনভর উত্থান-পতনের মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে। শুরুর পরই গতকাল বাজারের সূচকে উত্থান ঘটে। সকাল সোয়া ১১টা পর্যন্ত একটানা সূচক বাড়ে। পরবর্তী সময়ে কিছুটা কমে আসে। দিনশেষে সূচক বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। সবশেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৩৫৭ পয়েন্ট।

ডিএস-৩০ মূল্যসূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৪৮ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ০.৯১ পয়েন্ট বেড়ে এক হাজার ৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৫টি কম্পানির মধ্যে বেড়েছে ১৬৭টি, কমেছে ১০৪টি ও অপরিবর্তিত রয়েছে ৪৪ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে লঙ্কাবাংলা ফাইন্যান্স, আমান ফিডস, বিএসআরএম লিমিটেড, ওরিয়ন ইনফিউশন, কেয়া কসমেটিকস, কেডিএস অ্যাকসেসরিজ, ড্রাগন সোয়েটার, কাশেম ড্রাইসেল, এএফসি অ্যাগ্রো ও ফুওয়াং সিরামিকস।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে লঙ্কাবাংলা ফাইন্যান্স, ড্রাগন সোয়েটার, প্রাইম লাইফ ইনস্যুরেন্স, কেয়া কসমেটিকস, এমজেএল বিডি, মিথুন নিটিং, কাশেম ড্রাইসেল, সিএমসি কামাল, আইডিএলসি ও ইবিএল প্রথম মিউচ্যুয়াল ফান্ড।

দাম কমার শীর্ষে রয়েছে সমতা লেদার, কে অ্যান্ড কিউ, জিল বাংলা, প্রিমিয়ার লিজিং, স্টাইল ক্র্যাফট, সোনারগাঁও টেক্সটাইল, মুন্নু স্টাফলার, মেট্রো স্পিনিং, লিন্ডে বিডি ও নর্দান জুট।

সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ১৭ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৩০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি চার লাখ টাকা। আর সূচক বেড়েছিল ২০ পয়েন্ট। দিনশেষে সূচক দাঁড়িয়েছে আট হাজার ১৪০ পয়েন্ট।


মন্তব্য