kalerkantho


সাইবার চুরির চেষ্টা ব্যর্থ করল শ্রীলঙ্কা

বাণিজ্য ডেস্ক   

১ এপ্রিল, ২০১৬ ০০:০০



বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরির ঘটনার পর এবার আরেকটি সাইবার প্রতারণার ফাঁদ ভণ্ডুল করে দিয়েছেন শ্রীলঙ্কার সতর্ক ব্যাংক কর্মকর্তারা। গত ২ এবং ৪ মার্চ দুটি লেনদেনের মাধ্যমে শ্রীলঙ্কার একটি কম্পানির নামে এ অর্থ আসে চীন থেকে।

কিন্তু স্থানীয় ব্যাংক কর্মকর্তাদের সতর্ক দৃষ্টির কাছে সফল হয়নি প্রতারকদের প্রচেষ্টা। ৯ লাখ ২৬ হাজার ২০০ ডলারের এ সাইবার চুরি ধরে ফেলেন ব্যাংক কর্মকর্তারা। শ্রীলঙ্কার আইনশৃঙ্খলামন্ত্রী সাগালা রত্নায়েকে সম্প্রতি সংঘটিত এ সাইবার চুরির ঘটনা জানান।

জানা যায়, হংকংয়ের দুটি কম্পানির মধ্যে সার রপ্তানি নিয়ে অনলাইন লেনদেন হচ্ছিল, যাতে শ্রীলঙ্কার কোনো সম্পর্ক ছিল না। অথচ শ্রীলঙ্কার একটি ভুয়া কম্পানি আন্তর্জাতিক হ্যাকারদের যোগসাজশে লেনদেন চলাকালীন এ অর্থ চুরির অপচেষ্টা চালায়। অ্যাগ্রিকালচারাল ব্যাংক অব চায়নার হংকং শাখার মাধ্যমে ক্রাউন চ্যাম্পিয়ন ইন্টারন্যাশনাল গ্রুপ লিমিটেড ইউরিয়া সার ক্রয়ের বিনিময়ে এ অর্থ পাঠাচ্ছিল ওয়েলথফার্ট হংকং কম্পানির কাছে। কিন্তু লেনদেনের ফাঁকে ঢুকে পড়ে হ্যাকাররা বিক্রেতা কম্পানির চালান এবং অ্যাকাউন্ট নম্বর পরিবর্তন করে দেয়। সেখানে একই নামে শ্রীলঙ্কায় নিবন্ধিত আরেকটি কম্পানির নাম ঢুকিয়ে দেয়। এতে ২ মার্চ প্রথম কিস্তির অর্থ এক লাখ ৭১ হাজার ১৮৫ ডলার এবং ৪ মার্চ দ্বিতীয় কিস্তির সাত লাখ ৫৫ হাজার ১৫ ডলার অর্থ শ্রীলঙ্কার এ কম্পানির নামে চলে আসে।

কিন্তু শ্রীলঙ্কার স্থানীয় ব্যাংক কর্মকর্তার সন্দেহ হলে তিনি এই অর্থ আটকে দেন। কারণ তিনি জানতেন শ্রীলঙ্কা সার রপ্তানি করে না। ওই ব্যাংক কর্মকর্তা জানান, এ অর্থ যাওয়ার কথা ছিল ওয়েলথফার্ট হংকং কম্পানির অ্যাকাউন্টে, যেটি রয়েছে হংকংয়ে। কিন্তু অর্থ চলে আসে শ্রীলঙ্কায় নিবন্ধিত ওয়েলথফার্ট হংকং কম্পানি প্রাইভেট লিমিটেডের নামে। পরবর্তী সময়ে ক্রাউন চ্যাম্পিয়ন ইন্টারন্যাশনালকে তাদের অর্থ ফিরিয়ে দেয় শ্রীলঙ্কার এই ব্যাংক। সানডে টাইমস শ্রীলঙ্কা।


মন্তব্য