kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


আর্থিক সেবাভুক্তির মহাপরিকল্পনা

১৫ সদস্যের টাস্কফোর্স গঠন

নিজস্ব প্রতিবেদক   

৩১ মার্চ, ২০১৬ ০০:০০



ডিজিটাল আর্থিক সেবা কার্যক্রম সমন্বয় করে জাতীয় কৌশলপত্র প্রণয়ন করার উদ্যোগ নিয়েছে সরকার। সেই কৌশলপত্রের আলোকে বাংলাদেশে একটি কার্যকর আর্থিক সেবাভুক্তির মডেল তৈরির জন্য একটি মহাপরিকল্পনা করা হবে। এ জন্য ১৫ সদস্যের একটি টাস্কফোর্স গঠন করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালকের (প্রশাসন) সভাপতিত্বে গঠিত ওই টাস্কফোর্সে মন্ত্রিপরিষদ বিভাগ, অর্থ বিভাগ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক, স্থানীয় সরকার বিভাগ, সমাজসেবা অধিদপ্তর, ডাক বিভাগ, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি, এসএমই ফাউন্ডেশন, সোনালী ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের প্রতিনিধিদের সদস্য করা হয়েছে।

বাংলাদেশে ডিজিটাল আর্থিক সেবাভুক্তির কার্যক্রম সমন্বয় করা এবং একটি কার্যকর আর্থিক সেবাভুক্তির মডেল তৈরির জন্য এই টাস্কফোর্স গঠন করা হয়েছে বলে গত মঙ্গলবার জারি করা এ-সংক্রান্ত গেজেটে উল্লেখ করা হয়েছে।

টাস্কফোর্সের কার্যপরিধি সম্পর্কে বলা হয়েছে, বাংলাদেশে ডিজিটাল আর্থিক সেবাভুক্তির জাতীয় কৌশলপত্র প্রণয়নের কার্যক্রম ত্বরান্বিত করা। এই কৌশলপত্র প্রণয়নের আলোকে বাংলাদেশে একটি কার্যকর আর্থিক সেবাভুক্তির মডেল তৈরির জন্য একটি মহাপরিকল্পনা তৈরি ও তা বাস্তবায়নের সময়সূচি নির্ধারণ করা। সারা দেশে স্থাপিত ডিজিটাল সেন্টারের মাধ্যমে আর্থিক সেবাভুক্তির কার্যক্রম বাস্তবায়ন নিশ্চিত করা।


মন্তব্য