kalerkantho


দ্বিতীয় দিনের মতো সূচক বেড়েছে

নিজস্ব প্রতিবেদক   

৩১ মার্চ, ২০১৬ ০০:০০



টানা পাঁচ দিন পতনের পর দ্বিতীয় দিনের মতো আবারও সূচকের উত্থান ঘটেছে। একই সঙ্গে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে লেনদেনও।

আগের দিনও দুই বাজারেই সূচকের উত্থান ঘটেছিল। বাজার সূত্রে এসব জানা গেছে।

সপ্তাহের চতুর্থ দিন গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৫ কোটি ৪৪ লাখ টাকা। আর সূচক বেড়েছে ২৩ পয়েন্ট। লেনদেন বেড়েছে ৮২ কোটি ৪২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৩ কোটি এক লাখ টাকা। আর সূচক কমেছিল ৯ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই সূচকের উত্থান ঘটে। তবে ১৫ মিনিট উত্থানের পর আবার পতন হয়।

সকাল সাড়ে ১১টা পর্যন্ত পতনের পর ধারাবাহিকভাবে সূচকের উত্থান হয়। এতে দিনের সূচক ২৩ পয়েন্ট বেড়ে যায়। দিন শেষে সূচক দাঁড়িয়েছে চার হাজার ৩৩৫ পয়েন্ট।

ডিএস-৩০ মূল্য সূচক ১৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৪৫ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ১২২টির ও অপরিবর্তিত রয়েছে ৫২ কম্পানির শেয়ার।

সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৪ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৩২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি চার লাখ টাকা। আর সূচক বেড়েছিল ২০ পয়েন্ট। দিন শেষে সূচক দাঁড়িয়েছে আট হাজার ১১০ পয়েন্ট। লেনদেন হওয়া ২৩৮টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ৭৬টির ও দাম অপরিবর্তিত রয়েছে ৫৮টি কম্পানির শেয়ার।


মন্তব্য